Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩ দিনের আলটিমেটাম দিয়ে শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত

তিতুমীর কলেজ করেসপন্ডেন্ট
২৫ ফেব্রুয়ারি ২০২১ ১৮:৩২

ঢাকা: চলমান পরীক্ষাগুলোর নতুন রুটিনের দাবিতে শাহবাগের জমায়েত থেকে পুলিশের হাতে আটক শিক্ষার্থীদের অনতিবিলম্বে নিঃশর্ত মুক্তি চেয়ে বিক্ষোভ করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিক্ষোভ থেকে দাবি বাস্তবায়নের জন্য তিন দিনের আলটিমেটাম দেওয়া হয়।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর শাহবাগ মোড়ে বিক্ষোভ দেখিয়েছেন শিক্ষার্থীরা। এক পর্যায়ে দাবি মেনে নেওয়ার জন্য তিন দিনের আলটিমেটাম দিয়ে বিক্ষোভ স্থগিত করেছেন তারা। রোববারের (২৮ ফেব্রুয়ারি) মধ্যে দাবি পূরণ না হলে দেশব্যাপী কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এর আগে, সকাল সাড়ে ১০টার দিকে শাহবাগে জড়ো হন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। পরে ওই জমায়েত থেকে ১০ শিক্ষার্থীকে আটক করে পুলিশ। জিজ্ঞাসাবাদের জন্য তাদের আটক করেছে বলে জানায় পুলিশ।

এর প্রতিবাদে দুপুরে শিক্ষার্থীরা শাহবাগ থানার ফটকের পাশে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করেন। বেলা সোয়া একটার দিকে পুলিশের রমনা জোনের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) হারুন অর রশীদ এবং শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মামুন অর রশীদের নেতৃত্বে একদল পুলিশ শিক্ষার্থীদের সেখান থেকে সরিয়ে দেন। ওই সময় আরও কয়েকজন শিক্ষার্থীকে আটক করে পুলিশ।

আল আমিন নামের এক শিক্ষার্থী সাংবাদিকদের বলেন, ‘পুলিশ আমাদের বলেছিল যে, আপনারা শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যান, রাস্তায় জটলা করবেন না। আমাদের কথা হচ্ছে, আমরা রাস্তায় জটলা করব না, তো কোথায় করব, যেখানে একটা ন্যায্য দাবিতে আমাদের আন্দোলন। ২০ জনের বেশি শিক্ষার্থীকে পুলিশ আটক করেছে। আমরা চাই, তাদের এখনই নিঃশর্ত মুক্তি দেওয়া হোক। জাতীয় বিশ্ববিদ্যালয় চলমান পরীক্ষাগুলোর যে নতুন রুটিন প্রকাশ করেছে, তা আমরা মানি না। আমরা মার্চের মধ্যে পরীক্ষা চাই। আমাদের দাবি না মানা হলে আগামী রোববার সারা দেশে আমরা কঠোর কর্মসূচি পালন করব। আমাদের পরীক্ষাগুলো ফেব্রুয়ারির শেষ বা মার্চের প্রথম থেকে শুরু করতে হবে। সাত কলেজের চলমান পরীক্ষা নেওয়া গেলে আমাদেরগুলো কেন নেওয়া যাবে না?’

সারাবাংলা/একেএম

আলটিমেটাম জাতীয় বিশ্ববিদ্যালয় টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর