Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে মিলল ‘ভয়ংকর মাদক’ আইস

স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ ফেব্রুয়ারি ২০২১ ১৯:২৩

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে প্রথমবারের মতো ইয়াবার চেয়ে অনেক বেশি ক্ষতিকর মাদক ‘ক্রিস্টাল মেথ’ পাওয়া গেছে র‌্যাবের এক অভিযানে। আফ্রিকা অথবা দক্ষিণ-পূর্ব এশিয়ার কোনো দেশ থেকে ‘আইস’ হিসেবে পরিচিত ভয়ংকর এই মাদক বাংলাদেশে ঢুকেছে বলে ধারণা র‌্যাবের কর্মকর্তাদের।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) রাতে নগরীর খুলশী থানার মোজাফফর নগর বাই লেইন এলাকায় অভিযান চালিয়ে ১৪০ গ্রাম ক্রিস্টাল মেথ বা আইসসহ দু’জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন র‌্যাবের চট্টগ্রাম জোনের উপপরিচালক মেজর মুশফিকুর রহমান।

গ্রেফতার দু’জন হলেন— চট্টগ্রামের বাঁশখালী উপজেলার ছনুয়া গ্রামের শফিউল আলম (৩৪) এবং কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার মো. ইয়াছিন রানা (৫০)।

মেজর মুশফিকুর রহমান সারাবাংলাকে বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে আমরা তাদের ধরেছি। দু’জন ক্রিস্টাল মেথগুলো ক্রেতার কাছে হস্তান্তরের জন্য অপেক্ষা করছিল। গ্রেফতার হওয়া শফিউল আলম করোনার লকডাউন শুরুর আগে আফ্রিকার মোজাম্বিক থেকে দেশে ফেরেন। তিনি দীর্ঘদিন ধরে মোজাম্বিকে অবস্থান করছিলেন। আমাদের কাছে তথ্য আছে— সাধারণত আফ্রিকা কিংবা দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মায়ানমার, মালয়েশিয়া, থাইল্যান্ডে এসব মাদক পাওয়া যায়। যেহেতু শফিউল আফ্রিকার দেশে ছিলেন, সেই সূত্র ধরেই আমরা তদন্ত শুরু করেছি।’

গণমাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী, ২০১৯ সালের ২৬ ফেব্রুয়ারি বাংলাদেশে প্রথমবারের মতো ঢাকার মোহাম্মদপুর থেকে ৮ গ্রাম ক্রিস্টাল মেথ বা আইসসহ তিন জনকে আটক করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর। এরপর ওই বছরের ২৭ জুন ঢাকার বসুন্ধরা আবাসিক এলাকা থেকে ক্রিস্টাল মেথসহ নাইজেরীয় একজন নাগরিককে আটক করা হয়। তার কাছে ৫২২ গ্রাম এ ধরনের মাদক পাওয়া যায়। সেই মাদক আফ্রিকা থেকে বাংলাদেশে নিয়ে আসা হয়েছিল বলে অধিদফতরের কর্মকর্তাদের ভাষ্য।

নতুন ধরনের এই মাদক উদ্ধারের পর র‌্যাবের কর্মকর্তারা কথা বলেছেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের কর্মকর্তাসহ বিভিন্ন পর্যায়ের সংশ্লিষ্টদের সঙ্গে।

তাদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে মেজর মুশফিকুর বলেন, ‘ক্রিস্টাল আইস ইয়াবার চেয়ে অনেক বেশি পরিমাণ প্রতিক্রিয়া তৈরি করে মানবদেহে। আমরা জানতে পেরেছি, ইয়াবায় এমফিটামিন থাকে পাঁচ ভাগ, আর ক্রিস্টাল মেথ বা আইসের পুরোটাই এমফিটামিন। ইয়াবা শরীরে প্রবেশের পর যতটুকু হরমোনজনিত উত্তেজনা তৈরি করে, তার চেয়ে ৫০-৬০ গুণ বেশি উত্তেজনা তৈরিতে সক্ষম ক্রিস্টাল মেথ। এর ফলে হৃদরোগের ঝুঁকি বাড়ে তিন গুণেরও বেশি। আত্মহত্যার প্রবণতা তৈরি করে।’

সারাবাংলা/আরডি/টিআর

আইস ক্রিস্টাল মেথ মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর