Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাশ্মির সীমান্তে অস্ত্রবিরতিতে সম্মত ভারত-পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক
২৫ ফেব্রুয়ারি ২০২১ ১৯:৩৭

কাশ্মিরের বিরোধপূর্ণ সীমান্তে অস্ত্রবিরতির ব্যাপারে দুই পক্ষের মধ্যে সমঝোতা হয়েছে বলে জানিয়েছে ভারত ও পাকিস্তান। বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) বিরল এক যৌথ বিবৃতিতে দেশ দুটির সামরিক বাহিনী এ কথা জানিয়েছে। সাম্প্রতিক মাসগুলোতে দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে কাশ্মির সীমান্তে কয়েকশবার বিনিময় হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এর আগে, ২০০৩ সালে পারমাণবিক শক্তিধর এই দুই দেশ কাশ্মির অঞ্চলের নিয়ন্ত্রণ রেখা লাইন অব কট্রোল (এলওসি) বরাবর গুলি বন্ধ করতে অস্ত্রবিরতির চুক্তি করেছিল। কিন্তু কয়েক বছরে ওই চুক্তির তোয়াক্কা না করে দ্বি পাক্ষিক গুলি বিনিময়ে সীমান্তবর্তী গ্রামগুলোতে বেসামরিক হতাহতের সংখ্যা বাড়তে শুরু করে।

যৌথ বিবৃতিতে বলা হয়েছে, উভয় পক্ষ ২৫ ফেব্রুয়ারির ২০২১ থেকে নিয়ন্ত্রণ রেখা বরাবর ও অন্যান্য সব সেক্টরে সব চুক্তি কঠোরভাবে পালন করা, অস্ত্রবিরতি এবং পারস্পরিক বোঝাপড়া কার্যকর করার ব্যাপারে সম্মত হয়েছে।

সীমান্ত বরাবর স্থায়ী শান্তি ও পারস্পারিক কল্যাণ অর্জনের স্বার্থে দুই দেশের সেনা মহাপরিচালকরা একে অপরের মূল সমস্যা, উদ্বেগের কারণ এবং যা শান্তি বিঘ্নিত করে সহিংসতার দিকে ঠেলে দিতে পারে তা চিহ্নিত করতে সক্ষম হয়েছেন বলে বিবৃতিতে জানানো হয়েছে।

এ ব্যাপারে পাকিস্তান সেনাবাহিনীর একজন কর্মকর্তা জানিয়েছেন, ২০১৪ সাল থেকে অস্ত্রবিরতি লঙ্ঘন উল্লেখযোগ্যভাবে বেড়ে যায় ফলে প্রায় ৩০০ বেসামরিক নাগরিক হতাহত হন।

চলতি বছরের দুই মাসেই ২৫৩ বার অস্ত্রবিরতি লঙ্ঘনের ঘটনা ঘটেছে, তাতে আট বেসামরিক নাগরিক আহত হয়েছেন, বলেন তিনি।

অন্যদিকে, চলতি বছরের শুরু থেকে পাকিস্তান ৫৯১ বার অস্ত্রবিরতি লঙ্ঘন করেছে জানিয়েছে ভারত।

সারাবাংলা/একেএম

অস্ত্রবিরতি কাশ্মির টপ নিউজ পাকিস্তান ভারত


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর