Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পরীক্ষার অনুমতি চেয়ে শিক্ষামন্ত্রীকে চবি ছাত্র উপদেষ্টার চিঠি

চবি করেসপন্ডেন্ট
২৫ ফেব্রুয়ারি ২০২১ ১৯:৩২

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বিভিন্ন বিভাগের চলমান পরীক্ষা নেওয়ার অনুমতি চেয়ে শিক্ষামন্ত্রীকে চিঠি দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী পরামর্শ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ্। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের মাধ্যমে এই চিঠি দেন তিনি। এই চিঠির কারণে অধ্যাপক সিরাজকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রশংসায় ভাসাচ্ছেন শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) বিকেল ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার চিঠিটি ইস্যু করেন।

চিঠিতে উল্লেখ করা হয়, আমাদের বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থী নিম্ন মধ্যবিত্ত ও দরিদ্র পরিবারের সন্তান। করোনা মহামারির কারণে অধিকাংশ অভিভাবক আর্থিক সংকটের সম্মুখীন। এর প্রভাব আমাদের শিক্ষার্থীদের ওপর সুস্পষ্ট। একাডেমিক কাউন্সিলের অনুমোদনক্রমে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে স্থগিত পরীক্ষাগুলো শুরু করেছিল। আমাদের সব বিভাগের অধিকাংশ পরীক্ষা প্রায় শেষ পর্যায়ে। কিছু পরীক্ষা অসমাপ্ত আছে।

গত ২৩ ফেব্রুয়ারি শিক্ষামন্ত্রীর ঘোষণা অনুযায়ী চলমান পরীক্ষাগুলো স্থগিত করা হয়েছে উল্লেখ করে চিঠিতে বলা হয়, শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণের জন্য বিশ্ববিদ্যালয়ের সংলগ্ন বিভিন্ন এলাকায় এবং চট্টগ্রাম শহরে বিভিন্ন এলাকায় নিজ খরচে এবং ধার-দেনা করে ঘর ভাড়া নিয়েছে। পরীক্ষা স্থগিত করায় আমাদের শিক্ষার্থীরা আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন এবং মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে। বিশ্ববিদ্যালয়ের অভিভাবক হিসেবে তাদের অসমাপ্ত পরীক্ষাগুলো সম্পন্ন করার জন্য আপনার আন্তরিক সহযোগিতা কামনা করছি।

অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ্ বলেন, বিশ্ববিদ্যালয়ের চলমান পরীক্ষাগুলো যেন হতে পারে, সে দাবি জানিয়ে উপাচার্যের মাধ্যমে শিক্ষামন্ত্রীকে চিঠি দিয়েছি। উপাচার্য স্যার চিঠিটি ইস্যু করে দিয়েছেন। দূর-দূরান্ত থেকে শিক্ষার্থীরা পরীক্ষা দিতে এসেছে। অনেকে গরীব ঘরের সন্তান, আবার অনেকে মধ্যবিত্ত পরিবারের সন্তান। চলমান পরীক্ষার কারণে শহরে ও ক্যাম্পাসের আশপাশের কটেজ, মেসগুলোতে টাকা খরচ করে ভাড়ায় উঠতে হয়েছে। তাই মানবিক দিক বিবেচনা করে চলমান পরীক্ষাগুলো যেন শেষ করে দিতে পারি, সেটিই চাওয়া।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) ডিনস কমিটি ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের যৌথ জরুরি সভায় পূর্বনির্ধারিত সব পরীক্ষা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এদিকে, বিভিন্ন বিভাগের চলমান পরীক্ষা নেওয়ার দাবিতে প্রতিবাদ সমাবেশ করেছেন শিক্ষার্থীরা। একইসঙ্গে দুই দফা দাবিতে প্রক্টর বারাবর স্মারকলিপিও জমা দেন তারা।

এর আগে, শিক্ষামন্ত্রী দীপু মনি সোমবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে জানান, বিশ্ববিদ্যালয়ের শ্রেণিকক্ষে ক্লাস শুরু হবে আগামী ২৪ মে। তার আগে ১৭ মে আবাসিক হলগুলো খুলবে। হলে ওঠার আগে আবাসিক শিক্ষার্থীদের করোনাভাইরাসের ভ্যাকসিন নিতে হবে। এর আগে কোনো পরীক্ষা হবে না। এ বক্তব্যের দু’দিন পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নেয়।

সারাবাংলা/সিসি/টিআর

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্র উপদেষ্টা টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর