Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চলমান পরীক্ষা নেওয়ার দাবি চবি শিক্ষার্থীদের

চবি করেসপন্ডেন্ট
২৫ ফেব্রুয়ারি ২০২১ ২০:৪৪

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) বিভিন্ন বিভাগের চলমান পরীক্ষাগুলো নিয়ে নেওয়ার দাবিতে প্রতিবাদ সমাবেশ করেছেন শিক্ষার্থীরা। একইসঙ্গে দুই দফা দাবিতে প্রক্টর বারাবর স্মারকলিপিও জমা দিয়েছেন তারা।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয় শহিদ মিনারের সামনে এই প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় শিক্ষার্থীরা পরীক্ষা স্থগিতের ঘোষণা, মানি না মানব না, আমাদের দাবি একটাই, চলমান পরীক্ষা চাই স্লোগান দিতে থাকেন। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের আশ্বাসে সরে যান তারা।

বিজ্ঞাপন

দাবি দুটি হলো, পরীক্ষা স্থগিত করা চলবে না, শাটল চালুর আগ পর্যন্ত পরীক্ষার্থীদের জন্য বাস সার্ভিস চালু করা।

সমাবেশে বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী হিসেবে তারা চান না জীবন নিয়ে ছিনিমিনি খেলা হোক। সেশনজট আর দীর্ঘায়িত হোক। শিক্ষার্থীদের দেশের বিভিন্ন প্রান্ত থেকে পরীক্ষা দেওয়ার জন্য নিয়ে আসা হয়েছে। অনেকে টাকা ঋণ নিয়ে পরীক্ষা দিতে এসেছেন। আবার অনেকেই করোনার কারণে অর্থনৈতিক সংকটে আছেন। হঠাৎ করে পরীক্ষা স্থগিত করায় শিক্ষার্থীদের মানসিক চাপ বেড়েছে।

বিশ্বিবদ্যালয় প্রশাসনের উচিত, দীর্ঘ সেশনজটে শিক্ষার্থীদের যে ক্ষতি তা নিয়ে ভাবা, চিন্তা করা। বিশ্ববিদ্যালয়ে শিক্ষাবান্ধব পরিবেশ তৈরি করার দায়িত্বও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নিতে হবে। বিশ্ববিদ্যালয় একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। শিক্ষার্থীরা বিভিন্ন ইস্যুতে স্বাধীন মত পোষণ করার এখতিয়ার রাখে। তাদের এই যৌক্তিক দাবি মানতে হবে — সমাবেশ থেকে বলেন শিক্ষার্থীরা।

প্রক্টরের আশ্বাসে সোমবার (১ মার্চ) পর্যন্ত কর্মসূচি স্থগিত করেছেন শিক্ষার্থীরা। তবে দাবি না মানলে কঠোর আন্দোলনে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা।

বিজ্ঞাপন

এই বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. রবিউল হাসান ভূঁইয়া সারাবাংলাকে বলেন, ডিনস কমিটির একটা মিটিংয়ে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়। সে কারণে শিক্ষার্থীরা শহিদ মিনারে জড়ো হয়েছেন। দুজন সহকারী প্রক্টর তাদের দাবি দাওয়া থাকলে প্রক্টর অফিসে দেওয়ার কথা বলেন। পরে তারা দুই দফা দাবিতে স্মারকলিপি জমা দেন। এই বিষয়ে প্রশাসনের সঙ্গে কথা বলে সোমবারে সিদ্ধান্ত জানাব। শিক্ষার্থীদের সবকিছু আমরা আন্তরিকভাবে দেখছি।

সমাবেশে সঞ্চালনা করেন অর্থনীতি বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী দেওয়ান তাহমিদ। বক্তব্য রাখেন, নৃবিজ্ঞান বিভাগের আহমেদ কাওসার, বাংলা বিভাগের নিজামুদ্দীন টিপু, নৃবিজ্ঞান বিভাগের মোহাম্মদ জাহেদ, নাট্যকলা বিভাগের শিক্ষার্থী ঋজু লক্ষ্মী অবরোধ, ইংরেজি বিভাগের শাহ মোহাম্মদ শিহাব, প্রত্যয় নাফাক, বাংলা বিভাগের জান্নাতুস সাদিয়া পুষ্প, নৃবিজ্ঞান বিভাগের বিপ্লব, প্রাণিবিদ্যা বিভাগের সায়মা জাহান, পালি বিভাগের সলীল চাকমা।

এর আগে, শিক্ষামন্ত্রী দীপু মনি সোমবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে জানান, বিশ্ববিদ্যালয়ের শ্রেণিকক্ষে ক্লাস শুরু হবে আগামী ২৪ মে। তার আগে ১৭ মে আবাসিক হলগুলো খুলবে। হলে ওঠার আগে আবাসিক শিক্ষার্থীদের করোনার টিকা নিতে হবে। এর আগে কোনো পরীক্ষা হবে না। এ বক্তব্যের দু’দিন পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নেয়।

সারাবাংলা/সিসি/একেএম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নভেল করোনা ভাইরাস পরীক্ষা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর