Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিজিটাল নিরাপত্তা আইনে কারাবন্দি লেখক মুশতাক মারা গেছেন

সিনিয়র করেসপন্ডেন্ট
২৬ ফেব্রুয়ারি ২০২১ ০০:২৪

ঢাকা: রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার লেখক মুশতাক আহমেদ কাশিমপুর হাই-সিকিউরিটি কারাগারে মারা গেছেন। অসুস্থ অবস্থায় তাকে হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৮টার দিকে মৃত্যু হয় মুশতাকের। তার নামে রাজধানীর রমনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনের ১১/২৫(১)(খ)/৩১/৩৫ ধারায় মামলা ছিল।

কাশিমপুর কারাগারে মুশতাকের মৃত্যুর বিষয়ে জানতে চাইলে কারা অধিদফতরের অতিরিক্ত মহাপরিদর্শক কর্নেল আবরার হোসেন সারাবাংলাকে বলেন, কাশিমপুর কারাগারে ডিজিটাল সিকিউরিটি আইনে গ্রেফতার একজন কারাবন্দি মারা গেছেন। গাজীপুর সদরে শহিদ তাজউদ্দিন মেডিকেল হাসপাতালের মর্গে তার মরদেহ রাখা হয়েছে। আগামীকাল (শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি) ময়নাতদন্তের পর তার মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

কী কারণে তার মৃত্যু হয়েছে— জানতে চাইলে কর্নেল আবরার বলেন, অসুস্থ বোধ করলে তাকে হাসপাতালে নেওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

গত বছরের ৫ মে রাজধানীর লালমাটিয়া এলাকা থেকে মুশতাককে আটক করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব)। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে সরকারবিরোধী পোস্ট দেওয়ায় অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা র‌্যাবের মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়। পরদিন আদালত তার জামিন আবেদন নাকচ করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

এরপর দফায় দফায় জামিন আবেদন করলেও বারবারই তা নাকচ হয়েছে। সবশেষ বুধবারও (২৪ ফেব্রুয়ারি) তার জামিন আবেদন নাকচ করেন আদালত। গত বছরের আগস্ট থেকে তিনি কাশিমপুর কারাগারে ছিলেন।

বিজ্ঞাপন

গত বছরের মে মাসে রাজধানীর রমনা থানায় মুশতাকসহ ১১ জনের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের করে র‌্যাব। এর মধ্যে কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর ও মুশতাক আহমেদসহ ছয় জনের বিরুদ্ধে আই অ্যাম বাংলাদেশি (I Am Bangladeshi) নামের একটি ফেসবুক পেজ থেকে রাষ্ট্রবিরোধী পোস্ট, করোনাভাইরাস মহামারি ও সরকারকে নিয়ে কার্টুন দিয়ে গুজব ছড়িয়ে জনগণের মধ্যে বিভ্রান্তি ছড়ানোর অভিযোগ আনা হয়।

গত সেপ্টেম্বরে এই মামলায় গ্রেফতার মিনহাজ মান্নান ও দিদারুল ভূঁইয়া জামিনে মুক্তি পান। কিন্তু কার্টুনিস্ট কিশোর ও লেখক মুশতাক জামিন পাননি। পরে এ বছরের ১১ জানুয়ারি ডিজিটাল‌ নিরাপত্তা আইনের মামলায় কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর, লেখক মুশতাক আহমেদ ও রাষ্ট্রচিন্তার কর্মী দিদারুল ভূঁইয়ার বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেয় পুলিশ।

আরও পড়ুন-

দিদারুল-মিনহাজ কারাগারে, রিমান্ড শুনানি সাধারণ ছুটির পর

ডিজিটাল আইনে কার্টুনিস্ট কিশোরসহ ৩ জনের বিরুদ্ধে চার্জশিট

সারাবাংলা/ইউজে/টিআর

কারাগারে মৃত্যু টপ নিউজ ডিজিটাল নিরাপত্তা আইন লেখক মুশতাক আহমেদ

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর