Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাজারে আসছে গরমের সবজি, কমছে চালের দামও

স্টাফ করেসপন্ডেন্ট
২৬ ফেব্রুয়ারি ২০২১ ১২:১৭

ঢাকা: শীত মৌসুম বিদায় নিয়েছে। তবে বাজারে এখনও আছে শীতের সবজি। সপ্তাহের ব্যবধানে শীতের সবজির দাম রয়েছে অপরিবর্তিত। বাজারে আসতে শুরু করেছে পটল, ঝিঙে, সজনে ডাটাসহ গরমে সবজি। দামও বেশ চড়া। শীতের সবজি শেষ হলে এলেই সবজির বাজারে শুরু হবে অস্থিরতা। এমনটাই মনে করছেন ব্যবসায়ীরা। তবে দাম খানিকটা কমেছে চাল, আলু ও ডিমে। তেলের বাজারে আগুন লেগেই আছে।

শুক্রবার ( ২৬ ফেব্রুয়ারি) বসুন্ধরা এবং গুলশানের বাজারঘুরে এই চিত্র দেখা গেছে। দাম কমেছে চাল, আলু, ফার্মের লাল ডিমের। সপ্তাহের ব্যবধানে দাম বেড়েছে আদার।

বিজ্ঞাপন

বাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহে ৭০ টাকা কেজিতে বিক্রি হওয়া দেশি আদা শুক্রবার ছিল ৮০ টাকা। চায়না আদা বিক্রি হচ্ছে কেজি প্রতি ১১০ টাকা। যা গত সপ্তাহে ছিল ১০০-১০৫ টাকা। গত সপ্তাহে যে আলু ছিল কেজি প্রতি ১৮-২০ টাকা। সেই আলু শুক্রবার বিক্রি হচ্ছে ১৫-১৭ টাকা। গত সপ্তাহে ফার্মের লাল ডিম বিক্রি হয়েছে ৯০ টাকা। আজকে বিক্রি হচ্ছে ৮৪ টাকা।
বাজারে চালের দাম গত সপ্তাহের চেয়ে কিছুটা কমেছে। ২৮ চাল বিক্রি হচ্ছে কেজি প্রতি ৫২ টাকা। গত সপ্তাহে ছিল ৫৪ টাকা। স্বর্ণা চাল বিক্রি হচ্ছে কেজি প্রতি ৪৮ টাকা। গত সপ্তাহে ছিল ৪৬ টাকা। মিনিকেট চাল বিক্রি হচ্ছে ৬২ টাকা কেজি। নাজির চাল বিক্রি হচ্ছে কেজি প্রতি ৬৫ টাকা। প্রিমিয়াম মিনিকেট চাল বিক্রি হচ্ছে কেজি প্রতি ৬৩ টাকা। পাইজাম চাল কেজি প্রতি বিক্রি হচ্ছে ৫০ টাকা। সবমিলে শুক্রবার বাজারে চালের দাম কেজিতে দুই এক টাকা করে কমেছে।

বসুন্ধরা কাঁচাবাজার মার্কেটের চাল ব্যবসায়ী আল আমিন সারাবাংলাকে বলেন, গত সপ্তাহের চেয়ে চালের বাজার একটু কমেছে। কখন আবার বাড়ে সেটা তো বলা যায় না।

বিজ্ঞাপন

বাজার ঘুরে দেখা গেছে, গত ১ মাস ধরে তেলের বাজারে আগুন। বাজারে ৫ লিটার তীর সয়াবিন তেল বিক্রি হচ্ছে ৬৩০ টাকা। যা মাস খানেক আগেও ছিলো ৫৯০ টাকা। ৫ লিটার বসুন্ধরা সয়াবিন তেল বিক্রি হচ্ছে ৬২০ টাকা। রূপচাঁদা সয়াবিন তেল ৫ লিটার বাজারে বিক্রি হচ্ছে ৬৩০ টাকা।

গুলশান ডিসিসি মার্কেটের মুদি ব্যবসায়ী হেকিম মিয়া সারাবাংলাকে বলেন, তেল এখন মানুষ কিনতে চাই না। ক্রেতাদের সঙ্গে প্রায়ই কথা কাটাকাটি হয়। তারা মনে করে আমরা বেশি দামে বিক্রি করছি। কিন্তু আমাদের কি করার আছে বলেন? আমরা তো আর তেল তৈরি করি না।

বাজারে শীতের সবজির দাম রয়েছে আগের সপ্তাহের মতোই। বাঁধাকপি ১০ থেকে ১৫ টাকা পিস, ফুলকপি প্রতি পিস ১০ থেকে ২০ টাকা। টমেটো প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৫ টাকা। গাজর প্রতি কেজি বিক্রি হচ্ছে ২০ টাকা। শষার দাম তুলনামূলক অনেক বেশি। বিক্রি হচ্ছে ৫০ থেকে ৮০ টাকার মধ্যে। কাঁচামরিচ প্রতি কেজি বিক্রি হচ্ছে ৮০ টাকা। লেবু প্রতি হালি বিক্রি হচ্ছে ৬০ টাকা। ক্যাপসিকাম প্রতি কেজি ৯৮ টাকা। শিম প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫০ টাকা। পটল ও ঢেঁড়স কেজি প্রতি বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকা, বেগুন ২০-২৫ টাকা কেজি ও পেঁপে ৩০-৩৫ টাকা।

সবজির বাজার বিষয়ে গুলশানের কাঁচাবাজারে সবজি বিক্রেতা সোহান সারাবাংলাকে বলেন, কাঁচাবাজারের কোনো বিশ্বাস নেই। এখন দাম কম। হয়তবা একটু পরেই আবার বেড়ে যাবে। এটা আমরা যেমন কিনতে পারি তেমনই বিক্রি করি। যখন যে পণ্যের বাড়তি থাকে সেটার দাম কম আর কমতি থাকলে দাম বেশি।

মাছের দাম মোটামুটি অপরিবর্তিত। চিংড়ি বড় কেজি প্রতি ৬৮০ টাকা। ছোট চিংড়ি ৩৯৫ টাকা। কালা বাটা প্রতি কেজি ২০০ টাকা। শোল বড় কেজি প্রতি ৬৯০ টাকা। টাকি মিডিয়াম প্রতি কেজি ৪৫৫ টাকা। শিং মাছ কেজি ৫৯৫ টাকা।

সারাবাংলা/এএম

বাজার দর

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর