Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তথ্য সঠিক থাকলে পণ্যের দাম বাড়ত না: কৃষিমন্ত্রী

স্টাফ করেসপনডেন্ট
২৭ ফেব্রুয়ারি ২০২১ ১৪:৪৮

ঢাকা: উৎপাদন ও চাহিদার তথ্য সঠিক থাকলে হঠাৎ করে পণ্যের দাম বেড়ে যেত না বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। এছাড়াও সঠিক পরিসংখ্যান পেতে শুধু আইন নয় সামাজিক সচেতনতারও প্রয়োজন বলেও উল্লেখ করেন তিনি।

জাতীয় পরিসংখ্যান দিবস ২০২১ উপলক্ষ্যে ‘নির্ভর যোগ্য পরিসংখ্যান, টেকসই উন্নয়নের উপাদান’ শীর্ষক আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী এসব কথা বলেন। শনিবার (২৭ ফেব্রুয়ারি) রাজধানীর সোনারগাঁ হোটেলে এ অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

এ সময় আব্দুর রাজ্জাক বলেন, সঠিক পরিসংখ্যান পেতে সামাজিক সচেতনতা প্রয়োজন। এক্ষেত্রে শুধু আইন হওয়াটাই যথেষ্ট নয়। মানুষের মধ্যে সচেতনতা তৈরি হলেই কেবল সঠিক তথ্য পাওয়া সম্ভব। যেমন- চাল বা ধানের যে পরিসংখ্যান আছে সেগুলো সঠিক নয়। উৎপাদন ও চাহিদার তথ্য সঠিক থাকলে হঠাৎ করে পণ্যেও দাম বেড়ে যেত না।

তিনি বলেন, গত অক্টোবর নভেম্বর মাসে প্রায় দুই লাখ টন আলু উৎপাদন হয়েছিল বলে তথ্য পাওয়া যায়। কিন্তু সে সময় আলুর দাম ব্যাপক বেড়ে গিয়েছিল। সেই তথ্য সঠিক থাকলে এ রকম হওয়ার কথা নয়।

তিনি আরও বলেন, উত্তরাঞ্চলে মঙ্গা এলাকায় বেমি বেশি প্রকল্প নেওয়া দরকার। কেননা দরিদ্রতা এখনো যাদুঘরে চলে যায়নি। তাই উন্নয়ন পরিকল্পনার সঠিক পরিসংখ্যানের বিকল্প নেই। জনশুমারিতে সঠিকভাবে তথ্য সংগ্রহ করতে হবে। যাতে জনসংখ্যার সঠিক তথ্য পাওয়া যায়।

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ইয়ামিন চৌধুরীর সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন- বাংলাদেশ পরিসংখ্যান সমিতির সভাপতি ড. পিকে মতিউর রহমান এবং ইউনিসেফের বাংলাদেশের রিপ্রেজেন্টটেটিভ খম হুজমি। এছাড়াও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক তাজুল ইসলাম ও উপমহাপরিচালক ঘোষ সুব্রত অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

সারাবাংলা/জেজে/এনএস

উৎপাদন ও চাহিদা কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক পণ্যের দাম পরিসংখ্যান সঠিক তথ্য


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর