Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উন্নয়নের জন্য বরাদ্দের আগে সমন্বয়ের ‘কমিটমেন্ট’ চান তাজুল ইসলাম

স্পেশাল করেসপন্ডেন্ট
২৭ ফেব্রুয়ারি ২০২১ ১৮:৪০

চট্টগ্রাম ব্যুরো: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম জানিয়েছেন, সরকারের উন্নয়নে চট্টগ্রাম অগ্রাধিকার পাবে। তবে চট্টগ্রামের সেবা সংস্থাগুলোর মধ্যে এক্ষেত্রে সমন্বিত অংশগ্রহণের ‘কমিটমেন্ট’ থাকতে হবে।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে নগরীর পাঁচতারকা হোটেল রেডিসন ব্লু বে ভিউতে চট্টগ্রাম ওয়াসার ‘পতেঙ্গা বুস্টার ওয়াটার পাম্প স্টেশনের’ উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন মন্ত্রী।

বিজ্ঞাপন

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী তাজুল ইসলাম বলেন, ‘চট্টগ্রামের উন্নয়নে সরকারের ইচ্ছা আছে। চট্টগ্রামের উন্নয়ন অবশ্যই অগ্রাধিকার পাবে। কিন্তু এই অগ্রাধিকার কাজে লাগাতে হবে। এজন্য সবার অংশগ্রহণ লাগবে। আমি কিংবা মাননীয় প্রধানমন্ত্রীর ইচ্ছা করলে হবে না। সবার অংশগ্রহণ হবে কি না সেটার ওপর নির্ভর করবে চট্টগ্রামের ভাগ্য পরিবর্তন।’

শুধু মেয়রের ওপর নির্ভর না করে সমন্বয়ের তাগিদ দিয়ে মন্ত্রী বলেন, ‘কাজ হলে সেখানে টাকা দেওয়া হবে। মাননীয় প্রধানমন্ত্রীও টাকা দিতে সম্মত হবেন, আমারও উৎসাহ লাগবে যদি সে টাকা আপনারা কাজে লাগান। বরাদ্দ পাওয়া টাকা কাজে লাগাতে আপনাদের নিজেদের মধ্যে অ্যানগেজমেন্ট ও কমিটমেন্ট থাকতে হবে।’

সবার অংশগ্রহণ নিশ্চিতের দায়িত্ব মেয়রকে নেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, “মেয়র যদি সবাইকে ‘এনগেজ’ করতে না পারে তা হবে না। ওনাকে এগুতে হবে আর আপনাদের সহযোগিতা করতে হবে। উন্নয়ন প্রকল্পের জন্য চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে (সিডিএ) সাড়ে চার হাজার কোটি টাকা ও পানি উন্নয়ন বোর্ডকে ১ হাজার ৮০০ কোটি টাকার প্রকল্প দেওয়ার কথা রয়েছে। উন্নয়নের জন্য অবশ্যই বরাদ্দ দেওয়া হবে। কিন্তু কাজটা হতে হবে সবার অংশগ্রহণমূলক।”

বিজ্ঞাপন

সাবেক মেয়র প্রয়াত এবিএম মহিউদ্দিন চৌধুরীকে স্মরণ করে তাজুল ইসলাম বলেন, ‘মহিউদ্দিন সাহেব যদি করতে পারেন আপনারা কেন পারবেন না? মহিউদ্দিনের অনুসারী হিসেবে আপনাদেরও পারতে হবে। ২০৪১ সালে বাংলাদেশের যে উন্নয়ন হবে তখন আমরা অনেকে থাকব না। সে জন্য আগামী প্রজন্মকে তৈরি করতে হবে। উন্নয়ন তো একদিনে হয় না।’

সভায় জানানো হয়, উদ্বোধন হওয়া বুস্টার পাম্পের মাধ্যমে চার দশমিক পাঁচ কোটি লিটার পানি সরবরাহ করা যাবে। পানি যাবে নগরীর ইপিজেড, পতেঙ্গা এলাকার শিল্প ও আবাসিক এলাকায়।

চট্টগ্রাম ওয়াসার বোর্ড চেয়াম্যান অধ্যাপক ড. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে সংসদ মোছলেম উদ্দিন আহমেদ, নজরুল ইসলাম ও আবু রেজা মোহাম্মদ নিজামুদ্দিন নদভী, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব হেলাল উদ্দিন, নগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন ছিলেন।

সারাবাংলা/আরডি/এমও

উন্নয়ন তাজুল ইসলাম

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর