Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১ মার্চ বিমা দিবস উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট
২৭ ফেব্রুয়ারি ২০২১ ২০:০৯

ঢাকা: আগামী ১ মার্চ দ্বিতীয়বারের মতো পালিত হতে যাচ্ছে জাতীয় বিমা দিবস। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে সভাপতিত্ব করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

‘মুজিব বর্ষের অঙ্গীকার, বিমা হোক সবার’ এই শ্লোগান নিয়ে চলতি বছরের জাতীয় বীমা দিবস পালিত হবে। শনিবার (২৭ ফেব্রুয়ারি) জাতীয় বিমা দিবস উপলক্ষে রাজধানীর মতিঝিলে অবস্থিত বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) কার্যালয়ে এক সংবাদ সম্মেলন সংস্থাটির চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন এসব তথ্য জানান।

তবে এবারের জাতীয় বিমা দিবসে বক্তব্য রাখছেন না ড. এম মোশাররফ হোসেন। দুর্নীতির অভিযোগ অনুষ্ঠানে বক্তব্য রাখার সুযোগ পাচ্ছেন না আইডিআরএ’র চেয়ারম্যান।

এ সময় মোশাররফ হোসেন বলেন, দেশের স্বাধীনতা সংগ্রামে বিমা খাতের অবদান রয়েছে। তাই আমাদের দায়িত্ব অনেক। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিমা পেশার আড়ালে স্বাধীনতা সংগ্রামের কাজ করে গেছেন। দেশে স্বাধীনের পর বঙ্গবন্ধুই প্রথম বিমা খাতের সংস্কারে হাত দেন। তারই ধারাবাহিকতায় বর্তমান সরকার বিমা খাতের উন্নয়নে যুগান্তকারী উদ্যোগ গ্রহণ করেছে।

তিনি বলেন, সরকার নিজস্ব অর্থায়নে বঙ্গবন্ধু শিক্ষা বিমা চালু করতে যাচ্ছে। জাতির পিতার জন্মশতবার্ষিতে ১৬ লাখের বেশি প্রতিবন্ধী শিশুকে বিমার আওতায় আনার উদ্যোগ হিসেবে সরকার স্বাস্থ্য বিমা চালু করতে যাচ্ছে। বঙ্গবন্ধু ক্রীড়া প্রেমী ছিলেন- তাই তার প্রতি সম্মান জানাতে বঙ্গবন্ধু স্পোর্টসম্যান ইন্স্যুরেন্স চালু করা হয়েছে। এছাড়া বঙ্গবন্ধু সুরক্ষা বীমাও চালু করা হয়েছে।

আইডিআরএ চেয়ারম্যান আরও বলেন, আমাদের দেশে জীবন বিমা বাধ্যতামূলক করা হয় নাই। এ কারণে বীমার উপকারিতা সম্পর্কে সাধারণ মানুষের ধারণা কম। আমি সরকার ও নীতি নির্ধারকদের কাছে আবেদন জানাই- জীবন বিমা খাতে যাতে কোনো একটি প্রডাক্টকে বাধ্যতামূলক করা হয়।

জাতীয় বিমা দিবসের অনুষ্ঠানের মঞ্চে উপস্থিত থাকা এবং বক্তব্য দেওয়ার সুযোগ না পাওয়ার বিষয়ে আইডিআরএ’ চেয়ারম্যান ড. এম মোশাররফ বলেছেন, প্রোগ্রামটা হবে ভার্চুয়ালি এক ঘণ্টার। সেখানে যদি মন্ত্রণালয় থাকে, তাহলে চেয়ারম্যান ইন কাভার।

সম্প্রতি ডেল্টা লাইফ থেকে মোফাররফ হোসেনের বিরুদ্ধে ঘুষ দাবি করার অভিযোগ তুলে এক সংবাদ সম্মেলন করা হয়। এই অভিযোগ সম্পর্কে প্রশ্ন করা হলে আইডিআরএ চেয়ারম্যান বলেন, উই আর ড্রাইভিং স্মার্ট, রেগুলেটরি বিকামস দ্যা স্মার্টার। আমার বলতে লজ্জ্বা লাগছে, ৩৪ কোটি টাকা সরকারের ফাঁকি দিয়ে মামলায় পড়ে গেল, (সম্প্রতি ডেল্টা লাইফের বরুদ্ধে ৩৫ কোটি টাকা ফাঁকি দেয়ার প্রমাণ পেয়েছে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর) সেটা নিয়ে গিয়ে জিজ্ঞাসা করবেন।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখমুজিবুর রহমান ১ মার্চ ১৯৬০ তারিখে তৎকালীন আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেন। ২০২০ সালের ১৫ জানুয়ারি তারিখে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদ সভার সিদ্ধান্তের প্রেক্ষিতে জাতির পিতার বিমা স্মৃতি বিজড়িত ১ মার্চকে ‘জাতীয় বিমা দিবস’ হিসেবে ঘোষণা করা হয়।

বিমা শিল্পের উন্নয়ন ও বিমা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিবছর আর্থিক প্রতিষ্ঠান বিভাগের আয়োজনে বিমা মেলা, আলোচনা সভা এবং অন্যান্য কর্মসূচীর মাধ্যমে এই দিবসটি পালান করা হচ্ছে। বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ, বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন এবং বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরাম এতে সহযোগিতা করছে।

সারাবাংলা/জিএস/এনএস

১ মার্চ জাতীয় বিমা দিবস প্রধানমন্ত্রী শেখ হাসিনা


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর