Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘তারুণ্যের মিথস্ক্রিয়াই বাংলাদেশ-নেপাল সম্পর্ক সুদৃঢ় করতে পারে’

স্পেশাল করেসপন্ডেন্ট
২৮ ফেব্রুয়ারি ২০২১ ২৩:০০

ঢাকা: নেপাল-বাংলাদেশের তরুণ প্রজন্মের মিথস্ক্রিয়ার মাধ্যমেই দুই দেশের বন্ধন সুদৃঢ় হতে পারে বলে মন্তব্য করেছেন দেশটিতে অবস্থানরত বাংলাদেশের রাষ্ট্রদূত সালাহউদ্দিন নোমান চৌধুরী। একইসঙ্গে চতুর্থ নেপাল-বাংলাদেশ ইয়ুথ কনক্লেভ’এ অংশগ্রহণকারীদের সংবর্ধনাও দেয় বাংলাদেশ দূতাবাস।

শনিবার (২৮ ফেব্রুয়ারি) কাঠমান্ডুতে অনুষ্ঠিত এ সংবর্ধনা অনুষ্ঠানে বাংলাদেশের রাষ্ট্রদূত এ মন্তব্য করেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিব শতবর্ষ’র উদযাপনের অংশ হিসেবে চতুর্থ নেপাল-বাংলাদেশ ইয়ুথ কনক্লেভ আয়োজন করা হয়। এতে সহায়তা করে বাংলাদেশ দূতাবাস।

বিজ্ঞাপন

এ সময় রাষ্ট্রদূত সালাহউদ্দিন নোমান চৌধুরী আশা প্রকাশ করে বলেন, নেপাল-বাংলাদেশের তরুণ প্রজন্মের মিথস্ক্রিয়ার মাধ্যমেই দুই দেশের বন্ধন সুদৃঢ় হবে।

নেপালের কাঠমান্ডুতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, সংবর্ধনা অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে নেপালের লামজুং জেলাস্থ মারস্যিয়াংদি গ্রামীণ পৌরসভার সহ-সভাপতি এবং নেপাল জাতীয় যুব পরিষদের একজন সদস্য উপস্থিত ছিলেন। গত ২৭ ও ২৮ ফেব্রুয়ারি কাঠমান্ডুতে অনুষ্ঠিত উক্ত কনক্লেভ’এ বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ২০ জন এবং নেপালের সাতটি প্রদেশের প্রায় ৩০ জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করেন।

দূতাবাস প্রাঙ্গনে চতুর্থ নেপাল-বাংলাদেশ ইয়ুথ কনক্লেভ’এ অংশগ্রহণকারীদের স্বাগত জানান রাষ্ট্রদূত সালাহউদ্দিন নোমান চৌধুরী। অংশগ্রহণকারীদের বাংলাদেশ দূতাবাসের বিভিন্ন কার্যক্রম এবং দূতাবাস কর্তৃক প্রদত্ত সেবাসমূহের বিষয়ে অবহিত করা হয়। রাষ্ট্রদূত বাংলাদেশ-নেপাল দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন বিষয়ে তরুণদের অবহিত করেন।

বিজ্ঞাপন

এর আগে ২৭ ফেব্রুয়ারি সকালে নেপাল ট্যুরিজম বোর্ডের অডিটোরিয়ামে অনুষ্ঠিত চতুর্থ নেপাল-বাংলাদেশ ইয়ুথ কনক্লেভ’র উদ্বোধনী অনুষ্ঠানে নেপালের ভুমি ব্যবস্থাপনা, সমবায় এবং দারিদ্র্য বিমোচন বিষয়ক মন্ত্রী ড. শিবা মায়া তুম্বাহামফে প্রধান অতিথি এবং নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সালাহউদ্দিন নোমান চৌধুরী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

শিবা মায়া তুম্বাহামফে তার বক্তব্যে নেপাল-বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং সাংস্কৃতিক বন্ধন জোরদারকরণে এ ধরনের যুব সম্মেলনের প্রয়োজনীয়তার ওপর বিশেষ গুরুত্বারোপ করেন। তিনি বলেন, এ ধরনের সম্মেলনের মাধ্যমে প্রাপ্ত অভিজ্ঞতা তরুণেরা তাদের দেশের উন্নয়নে কাজে লাগাতে পারবে ।

রাষ্ট্রদূত সালাহউদ্দিন নোমান চৌধুরী বলেন, বাংলাদেশ এবং নেপাল উভয় দেশেরই জনসংখ্যার একটি বড় অংশ তরুণ। এ তরুণ জনগোষ্ঠী যেন তাদের ভেতরের সম্ভাবনা সমূহ সম্পূর্ণভাবে কাজে লাগিয়ে দেশের টেকসই উন্নয়নে কার্যকরভাবে অংশগ্রহণ করতে পারে- সেজন্য স্বাস্থ্য, শিক্ষা, প্রশিক্ষণ, দক্ষতা উন্নয়ন এবং কর্মসংস্থানের ওপর গুরুত্বারোপ করেন তিনি। তিনি দুই দেশের সামাজিক ও সাংস্কৃতিক যোগাযোগ বৃদ্ধিকরণের জন্য এ ধরনের ইয়ুথ কনক্লেভ বা জনগণের সঙ্গে জনগণের যোগাযোগের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

সারাবাংলা/জেআইএল/এনএস

তরুণ প্রজন্ম বাংলাদেশ-নেপাল সম্পর্ক রাষ্ট্রদূত সালাহউদ্দিন নোমান চৌধুরী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর