Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মাছ-মাংসের উৎপাদন বাড়াতে ছোট-বড় খামারিদের সহায়তার পরামর্শ

স্পেশাল করেসপন্ডেন্ট
২৮ ফেব্রুয়ারি ২০২১ ২৩:০১

ঢাকা: দেশের সার্বিক উন্নয়নে মৎস্য ও প্রণিসম্পদ বৃদ্ধির জন্য ছোট-বড় খামারিদের সহায়তা করে যুব সমাজের কর্মসংস্থান সৃষ্টি ও প্রকৃত উদ্যোকতাকে উৎসাহিত করার পরামর্শ দিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটি।

রোববার (২৮ ফেব্রুয়ারি) কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এই আহ্বান জানানো হয়। কমিটির সদস্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী শ ম রেজাউল করিম, নাজমা আকতার এবং শামীমা আক্তার খানম বৈঠকে অংশ নেন।

বিজ্ঞাপন

বৈঠকে জানানো হয়, গভীর সমুদ্রে বাণিজ্যিকভাবে টুনা এবং অন্যান্য বৃহৎ পেলাজিক মৎস্য আহরণের উদ্দেশ্যে পাইলট প্রকল্প নেওয়া হয়েছে। এছাড়া বিভিন্ন প্রকল্পসহ প্রতিষ্ঠানের উন্নয়নমূলক কাজকর্ম, গবেষণালব্ধ অর্জিত ফলাফল সম্পর্কে আলোচনা ও মৎস্য উন্নয়ন প্রকল্পের ওপর প্রতিবেদন উপস্থাপিত হয় বৈঠকে।

এতে বলা হয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ‘ব্লু ইকোনমি’ বিষয়ক স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী কর্মপরিকল্পনা প্রণয়ন করা হয়েছে। সমুদ্র বিজয়ের মাধ্যমে পাওয়া বিশাল জলরাশি থেকে স্থায়িত্বশীলভাবে মৎস্য সম্পদ সংরক্ষণ, ব্যবস্থাপনা ও আহরণের কাংখিত প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে ‘জাতীয় সামুদ্রিক মৎস্য নীতিমালা’র খসড়া প্রণয়ন করা হয়েছে।

সাস্টেইনেবল কোস্টাল অ্যান্ড মেরিন ফিশারাজি প্রজেক্ট থেকে সামুদ্রিক মৎস্য ব্যবস্থাপনা পরিকল্পনার খসড়া প্রনয়ণ করা হয়েছে এবং অংশীজনদের সঙ্গে পর্যালোচনা করা হয়েছে।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকের শুরুতে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন এবং স্বাধীনতা যুদ্ধে নিহত ও আহতদের প্রতি সম্মান প্রদর্শন করা হয়। দেশের উন্নয়ন কাজে সরকারের সাফল্যের জন্য কমিটির পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান হয়। পাশাপাশি সবার স্বাস্থ্য সুরক্ষার জন্য করোনার টিকা নেওয়ার আহ্বানও জানিয়েছে সংসদীয় কমিটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এমও

খামারিদের সহায়তা মাছ-মাংসের উৎপাদন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর