Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিশুদের কল্যাণে অর্থ বরাদ্দের আহবান ককাসের

স্পেশাল করেসপন্ডেন্ট
২৮ ফেব্রুয়ারি ২০২১ ২৩:৩১

করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতি বিবেচনা করে বিভিন্ন মন্ত্রণালয়ে বরাদ্দকৃত অব্যবহৃত অর্থ শিশুদের কল্যাণে ব্যয় করার আহবান জানিয়েছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ও শিশু অধিকার বিষয়ক সংসদীয় কমিটির (ককাস) উপদেষ্টা ও সংসদ সদস্য মো. ফজলে রাব্বী মিয়া।

রোববার (২৮ ফেব্রুয়ারি) কোভিড-১৯ প্রেক্ষাপটে শিশুদের বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় নিয়ে রাজধানীর একটি হোটেলে ককাস’র বিশেষ সভায় ডেপুটি স্পিকার এ আহবান জানান। প্রত্যেক মন্ত্রণালয়ে বরাদ্দকৃত অর্থের কত ভাগ শিশুর জন্য ব্যয় করা হচ্ছে- সে বিষয়ে স্ব স্ব মন্ত্রনালয়ের কাছে অর্থ মন্ত্রণালয়কে জবাবদিহিতা চাওয়ার দাবিও জানান তিনি।

বিজ্ঞাপন

কোভিড পরিস্থিতি বিবেচনা করে বিভিন্ন মন্ত্রণালয়ের অব্যবহৃত বা উদ্বৃত্ত অর্থ প্রয়োজনে শিশুদের শিক্ষাখাতে ব্যয়ের সুপারিশও করেন ফজলে রাব্বী মিয়া। সেক্ষেত্রে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা ও স্বাস্থ্যবিধি রক্ষার জন্য শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামো সম্প্রসারণ করার প্রস্তাবও করেন তিনি। যাতে করে শিশুরা নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রেখে পাঠ গ্রহণ করতে পারে।

এ সময় ককাস’র সভাপতি শাসসুল হক টুকু বলেন, সরকারের সঙ্গে বেসরকারি উন্নয়ন সংস্থা সমন্বয় করে শিশু উন্নয়নে কাজ করে যেতে হবে। এছাড়াও শিশু অধিকারের বিষয়ে ককাস’কে এক্ষেত্রে আরও জোরালো ভুমিকা রাখার আহবানও জানান তিনি।

শিশুকেন্দ্রিক আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশনের আমন্ত্রণে এই বিশেষ সভায় অংশ নেন সংসদ সদস্যরা। ককাস’র সভাপতি ও সংসদ সদস্য শামসুল হক টুকুর সভাপতিত্বে কমিটির উপদেষ্টা ও জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া প্রধান অতিথি হিসেবে এ সভায় যোগ দেন।

বিজ্ঞাপন

এ সময় বিশেষ অতিথি হিসেবে সভায় যোগ দেন ককাস’র কো-চেয়ারম্যান অ্যারমা দত্ত এবং ওয়ার্ল্ড ভিশনের ন্যাশনাল ডিরেক্টর সুরেষ বার্টলেট। এছাড়া ককাস’র প্রায় ১০ জন সংসদ সদস্য এ সভায় উপস্থিত ছিলেন। ওয়ার্ল্ড ভিশনের ডিরেক্টর (অ্যাডভোকেসি এন্ড কমিউনকিশেনস) টনি মাইকেল গমেজ সভা পরিচালনা করেন। তিনি ককাস সদস্যদের সামনে মন্ত্রণালয় ভিত্তিক বাজেট বরাদ্দের বিশ্লেষণ ও শিশুদের জন্য করণীয় নিয়ে একটি উপস্থাপনা তুলে ধরেন।

সারাবাংলা/এএইচএইচ/এনএস

অর্থ বরাদ্দ ককাস ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া শিশুদের কল্যাণ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর