Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাবিতে ভর্তি পরীক্ষা শুরু ১৪ জুন

রাবি করেসপন্ডেন্ট
১ মার্চ ২০২১ ১৩:১৫

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্নাতক প্রথম বর্ষের (২০২০-২১ সেশন) ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ১৪ই জুন।

সোমবার (১ মার্চ) সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম. আবদুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষা-সংক্রান্ত কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় উপস্থিত বিশ্ববিদ্যালয় কলা অনুষদের ডিন অধ্যাপক ড. ফজলুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আগামী ১৪ জুন ‘সি’ ইউনিটের পরীক্ষা দিয়ে ভর্তি পরীক্ষা শুরু হবে। এরপর ১৫ জুন ‘এ’ ইউনিট এবং সর্বশেষ ১৬ জুন ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা নেয়া হবে। প্রতিটি পরীক্ষা তিনটি শিফটে হবে। তিন দিনেই ভর্তি পরীক্ষা শেষ হবে।

এর আগে, ভর্তি পরীক্ষার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ প্রশাসক অধ্যাপক আজিজুর রহমান জানান, ১ মার্চ থেকে প্রাথমিক আবেদন শুরু হয়ে ১৮ মার্চ পর্যন্ত চলবে। এরপর চূড়ান্ত আবেদন ২৩ মার্চে শুরু হয়ে ৩১ মার্চ শেষ হবে। এতে প্রতি ইউনিটে ৪৫ হাজার ভর্তিচ্ছুর পরীক্ষার সুযোগ দেওয়া হয়।

এবং অতীতে লিখিত পদ্ধতিতে পরীক্ষা নেয়া হলেও এ বছর শুধু বহুনির্বাচনি প্রশ্ন পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, এবার ৮০টি এমসিকিউ প্রশ্নে ১ ঘণ্টায় ১০০ নম্বরের পরীক্ষা হবে। ৫টি ভুলের ১ মার্ক কাটা যাবে এবং দ্বিতীয় বার ভর্তির সুযোগ থাকছে না। এবার প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা ও চূড়ান্ত আবেদন ফি আগের তুলনায় কমিয়ে ১১শ’ টাকা টাকা করা হয়েছে।

অধ্যাপক আজিজুর বলেন, এবার ভর্তি পরীক্ষায় মোট আসন সংখ্যা ৪১৯১টি। তিনটি ইউনিটে পরীক্ষা হবে। ‘এ’ (কলা, আইন, সমাজ বিজ্ঞান, চারুকলা অনুষদ ও শিক্ষা গবেষণা ইনস্টিটিউট) ইউনিটে আসন সংখ্যা ২০১৯ টি। ‘বি’ (ব্যবসায় শিক্ষা অনুষদ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট) ইউনিটে ৫৬০ টি। ‘সি’ (কৃষি ও বিজ্ঞান অনুষদ) ইউনিটে ১৬১২ টি।

তিনি আরও বলেন, তিনটি ইউনিটে প্রতি ইউনিটকে তিনটি আলাদা শিফটে ভাগ করে তিন দিনে পরীক্ষা নেওয়া হবে।

এর আগে করোনাভাইরাস থাকলেও স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের উপস্থিতিতে ক্যাম্পাসে ভর্তি পরীক্ষা নেবে বলে সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.ru.ac.bd-এর admission ম্যানুতে পাওয়া যাবে।

সারাবাংলা /এসএসএ

১৪ জুন টপ নিউজ রাবি ভর্তি পরীক্ষা


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর