Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে শহিদ তাজুলকে স্মরণ

সারাবাংলা ডেস্ক
১ মার্চ ২০২১ ২০:৪৭

চট্টগ্রাম ব্যুরো: সাবেক সামরিক শাসক এরশাদের বিরুদ্ধে আন্দোলন করতে গিয়ে নিহত তাজুল ইসলামের মৃত্যু দিবসে এই শ্রমিক নেতাকে গভীর শ্রদ্ধায় স্মরণ করেছে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি) চট্টগ্রাম জেলা শাখা। এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় শ্রমিক নেতারা অভিযোগ করেন, শ্রমিক নেতা নামধারী একটি চক্র মালিক ও প্রশাসনের সঙ্গে হাত মিলিয়ে শ্রমিক রাজনীতির আদর্শকে ধ্বংস করছে।

সোমবার (১ মার্চ) বিকেলে টিউসি চট্টগ্রাম জেলা শাখার কার্যালয়ে ৩৭তম শহিদ তাজুল দিবসের এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভার শুরুতে শহিদের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

বিজ্ঞাপন

সভায় বক্তারা বলেন, ১৯৮৪ সালের ১ মার্চ দেশব্যাপী আহূত শিল্প ধর্মঘট ও হরতালের সমর্থনে আগের দিন মধ্যরাতে আদমজী জুটমিল এলাকায় তাজুল ইসলামের নেতৃত্বে শ্রমিকরা প্রচার মিছিল বের করেন। তৎকালীন স্বৈরশাসক এরশাদ সরকারের গুণ্ডাবাহিনীর হামলায় তাজুলসহ কয়েকজন শ্রমিক মারাত্মক আহত হন। ১ মার্চ ভোরে গুরুতর আহত অবস্থায় তাজুলকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তির কিছুক্ষণ পরে তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন।

তাজুলের চেতনায় শ্রমজীবী মানুষের মুক্তির সংগ্রামে শরিক হওয়ার জন্য তরুণদের প্রতি আহ্বান জানিয়ে তারা বলেন, ‘আজ শ্রমিক শ্রেণিকে বিভক্ত ও দুর্বল করার নানামুখী প্রয়াস চলছে। সংশোধিত শ্রম আইনে ট্রেড ইউনিয়ন করার অধিকার হরণ করা হয়েছে। শ্রমিক শ্রেণির রাজনৈতিক আদর্শ থেকে বিচ্যুত কিছু দালাল প্রশাসন ও মালিকগোষ্ঠীর সঙ্গে হাত মিলিয়ে শ্রমিকদের অধিকার আদায়ের সংগ্রামকে ধ্বংস করছে। একইভাবে শ্রমিক শ্রেণির রাজনৈতিক আদর্শকেও তারা ধ্বংস করছে। এই চিহ্নিত গোষ্ঠীর বিরুদ্ধে ইস্পাতকঠিন ঐক্য গড়ে তুলতে হবে।’

বিজ্ঞাপন

সংগঠনের জেলা কমিটির কার্যকরী সভাপতি মৃণাল চৌধুরীর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সাবেক শ্রমিক নেতা আহসান হাবিব লাভলু, টিইউসি চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক মো. মছিউদদৌলা, যুগ্ম সম্পাদক দিলীপ নাথ, সাংগঠনিক সম্পাদক রাহাতউল্লাহ্ জাহিদ, নুরুচ্ছাফা ভুঁইয়া, রেল শ্রমিক নেতা সাদেক আহমদ চৌধুরী, বন্দর স্টিভিডোরিং শ্রমিক নেতা আহমদ নূর, মো. লিটন মিয়া ও হোটেল শ্রমিক নেতা মো. মোস্তফা।

এছাড়া সভায় সংহতি জানিয়ে বক্তব্য রাখেন ক্ষেতমজুর সমিতির কেন্দ্রীয় নেতা অমৃত বড়ুয়া।

সারাবাংলা/আরডি/টিআর

টিইউসি চট্টগ্রাম ট্রেড ইউনিয়ন কেন্দ্র শহিদ তাজুল শ্রমিক নেতা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর