Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নাইকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে হাজিরা থেকে অব্যাহতি

স্টাফ করেসপন্ডেন্ট
২ মার্চ ২০২১ ১২:৪৯

ঢাকা: নাইকো দুর্নীতি মামলায় আপাতত স্বশরীরে আদালতে যেতে হবে না বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার। তার পক্ষে আদালতে হাজিরা দেবেন আইনজীবীরা।

মঙ্গলবার (২ মার্চ) মামলাটিতে খালেদার পক্ষের আংশিক চার্জগঠন বিষয়ে শুনানি করেন অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার, জয়নাল আবেদীন মেসবাসহ প্রমুখ। এ সময় আইনজীবীরা খালেদা জিয়াকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতির জন্য (ফৌজদারি কার্যবিধি আইনের ২০৫ ধারায়) আবেদন করেন। শুনানি শেষে কেরানীগঞ্জের কারা ভবনে নির্মিত ২ নম্বর ভবনে স্থাপিত অস্থায়ী ঢাকার ৯ নম্বর বিশেষ জজ শেখ হাফিজুর রহমান তা মঞ্জুর করেন।

বিচারক আদেশে উল্লেখ করেন, খালেদার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার এবং জয়নাল আবেদীন মেসবা তার পক্ষে হাজিরা প্রদান করতে পারবেন।

এদিন খালেদা জিয়ার পক্ষে মাসুদ আহম্মেদ তালুকদার অব্যাহতি চেয়ে শুনানি করেন। তবে এদিন তা শেষ হয়নি। আদালত আগামি ১৮ মার্চ পরবর্তী তারিখ ধার্য করেছেন।

কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের আর্থিক ক্ষতি ও দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচ জনের বিরুদ্ধে ২০০৭ সালে তেজগাঁও থানায় মামলাটি দায়ের করে দুদক। পরের বছরের ৫ মে ওই মামলায় খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেন দুদকের সহকারী পরিচালক এস এম সাহেদুর রহমান। অভিযোগপত্রে প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার রাষ্ট্রীয় ক্ষতির অভিযোগ আনা হয়।

২০১৭ সালের ২০ নভেম্বর দুর্নীতি দমন কমিশনের স্পেশাল পাবলিক প্রসিকিউটর মোশাররফ হোসেন কাজল আদালতে খালেদা জিয়াসহ মামলার ১১ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের আবেদন জানান।

 

সারাবাংলা/এআই/এএম

খালেদা জিয়া টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর