Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীনকে পায়ুপথে করোনার পরীক্ষা বন্ধ করতে বলেছে জাপান

আন্তর্জাতিক ডেস্ক
২ মার্চ ২০২১ ১৬:২৫

চীনে প্রবেশের সময় নিজ দেশের নাগরিকদের পায়ুপথে করোনার পরীক্ষা বন্ধ করার আহ্বান জানিয়েছে জাপান। দেশটির কর্মকর্তা জানান, অনেকেই অভিযোগ করেছেন এই পদ্ধতি তাদের ‘মানসিক সংকট’ তৈরি করেছে। খবর বিবিসি।

জাপানের মন্ত্রিপরিষদের প্রধান কাতসু নবু কাতো বলেন, কয়েকজন জাপানের নাগরিক চীনের দূতাবাসে জানিয়েছে- তাদের পায়ুপথে করোনা পরীক্ষা করা হয়েছে। এর ফলে তারা প্রচণ্ড মানসিক যন্ত্রণায় ভুগেছেন। তবে এটা নির্দিষ্ট করে বলা যাচ্ছে না কতজন জাপানির এই পরীক্ষা করা হয়েছে।

তিনি আরও বলেন, কোয়ারেন্টাইন থাকার সময় ও চীনে ভ্রমণকালে জাপানিদের পায়ুপথে করোনা পরীক্ষা করা হয়। বিশ্বের আর কোনো দেশে এই পদ্ধতি করোনার পরীক্ষা করা হয় না।

চীনের কয়েকটি শহরে পায়ুপথে করোনার নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হচ্ছে। স্থানীয় বিশেষজ্ঞরা জানান, এই পদ্ধতির মাধ্যমে সংক্রমিতদের শনাক্তের হার আরও বাড়বে। তবে এই পদ্ধতির বিষয়ে চীনের বিশেষজ্ঞদের মধ্যেও বিতর্ক দেখা গিয়েছিল বলে জানিয়েছিল দেশটির সরকারি সংবাদমাধ্যম।

চীন ইতোমধ্যে করোনার পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে এসেছে, যা মূলত করোনার (কোভিড-১৯) মহামারির উৎপত্তিস্থল। গত জানুয়ারি মাস থেকে দেশটি পায়ুপথে করোনা পরীক্ষার কার্যক্রম শুরু করে।

মার্কিন যুক্তরাষ্ট্রের কূটনীতিকদেরও এই পরীক্ষা করা হবে— এ কথা বলেছিল বেইজিং। গত সপ্তাহে মার্কিন সংবাদমাধ্যমে এ বিষয়ে সংবাদ প্রকাশিত হলে বিষয়টি অস্বীকার করে বেইজিং।

সারাবাংলা/এনএস

চীন জাপান পায়ুপথে করোনার পরীক্ষা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর