Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এক পিডি একাধিক প্রকল্পে নয়, এলাকায় থাকার নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
২ মার্চ ২০২১ ১৬:২৫

ঢাকা: সরকারের হাতে নেওয়া বিভিন্ন প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত প্রকল্প পরিচালকদের (পিডি) প্রকল্প এলাকায় থাকার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে একই ব্যক্তিকে যেন একাধিক প্রকল্পের পিডি হিসেবে দায়িত্ব না দেওয়া হয়, সে নির্দেশনাও দিয়েছেন তিনি।

মঙ্গলবার (২ মার্চ) জাতীয়  অর্থনৈনিতক পরিষদের (এনইসি) বৈঠকে এ নির্দেশনা দেন তিনি। বৈঠক শেষে বিফ্রিংয়ে এ তথ্য জানিয়েছেন পরিকল্পনা সচিব মোহাম্মদ জয়নুল বারী।

আরও পড়ুন- ১ লাখ ৯৭ হাজার কোটি টাকার সংশোধিত ‘এডিপি’ অনুমোদন

এনইসি বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কাজের গতি বাড়াতে প্রকল্প পরিচালকদের প্রকল্প এলাকায় থাকতে হবে। সেই সঙ্গে একাধিক প্রকল্পে একজন পরিচালক নিয়োগ করা যাবে না। একটি প্রকল্পে একজন প্রকল্প পরিচালক থাকবেন। তাকে অন্য কোনো প্রকল্পে দায়িত্ব দেওয়া যাবে না।

সচিব জয়নুল বারী বলেন, নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ করতেও তাগাদা দিয়েছেন শেখ হাসিনা। তিনি বলেছেন, প্রকল্পের নির্ধারিত যে সময়, সেই সময়ের মধ্যেই প্রকল্প অবশ্যই শেষ করতে হবে। এছাড়া যেহেতু মন্ত্রণালয় ও বিভাগগুলোর চাহিদা অনুযায়ী বরাদ্দ দেওয়া হয়েছে, তাই প্রকল্পের গতি বাড়াতেই হবে।

দেশে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের হার এখন গত কয়েকমাসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে রয়েছে। প্রায় সব কার্যক্রমই স্বাভাবিকভাবে চলছে। এ পরিস্থিতিতে খাদ্য উৎপাদন যেন কোনোভাবেই ব্যাহত না হয়, প্রধানমন্ত্রী সেদিকে নজর রাখতে নির্দেশনা দিয়েছেন বলে জানান সচিব।

সচিব জানান, প্রধানমন্ত্রী বৈঠকে বলেছেন, কোনোভাবেই খাদ্য উৎপাদন ব্যাহত হতে দেওযা যাবে না। নিত্যপ্রয়োজনীয় পণ্যের যেন সংকট তৈরি না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।

বৈঠকে প্রধানমন্ত্রী আরও বলেন, করোনাভাইরাস সংক্রমণের মাত্রা বেশি থাকার সময় গোটা বিশ্বের অর্থনীতিই সংকটের মধ্যে পড়েছিল। আমরা সে তুলনায় ভালো করেছি। এই অবস্থান ধরে রাখতে হবে।

এর আগে, আজকের (মঙ্গলবার) এনইসি বৈঠকে চলতি ২০২০-২১ অর্থবছরের জন্য এক লাখ ৯৭ হাজার ৬৪৩ কোটি টাকার সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে সরকারি তহবিলের বরাদ্দ ১ লাখ ৩৪ হাজার ৬৪৩ কোটি টাকা, বৈদেশিক সহায়তার অংশ ৬৩ হাজার কোটি টাকা।

চলতি এই অর্থবছরের মূল এডিপি’র আকার ছিল ২ লাখ ৫ হাজার ১৪৪ কোটি ৭৯ হাজার টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে বরাদ্দ ছিল এক লাখ ৩৪ হাজার ৬৪৩ কোটি টাকা, বৈদেশিক সহায়তা থেকে বরাদ্দ ছিল ৭০ হাজার ৫০১ কোটি ৭২ হাজার টাকা। সংশোধিত এডিপিতে সরকারি বরাদ্দের অংশে কোনো পরিবর্তন না এলেও বৈদেশিক অংশের ৭ হাজার ৫০১ কোটি ৭৯ হাজার টাকা কমানো হয়েছে।

সারাবাংলা/জেজে/টিআর

এনইসি বৈঠক পিডি প্রকল্প পরিচালক প্রধানমন্ত্রী শেখ হাসিনা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর