Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘১৯৭১ সালের দোসরা মার্চ একটি জাতি রাষ্ট্রের সূচনা হয়েছিল’

ঢাবি করেসপন্ডেন্ট
২ মার্চ ২০২১ ১৭:১৩

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, ১৯৭১ সালের দোসরা মার্চ জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে একটি জাতি রাষ্ট্রের সূচনা হয়েছিল। মার্চেই বাংলাদেশের স্বাধীনতার সব গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক ঘটনা সংগঠিত হয়েছে। ১৯৭১ সালের আজকের এই দিনে বটতলায় জাতীয় পতাকা প্রথম উত্তোলন করা হয়। এভাবে দেশের ইতিহাস ও দর্শনের প্রতিটি ক্ষেত্রেই ঢাকা বিশ্ববিদ্যালয় জড়িয়ে আছে।

মঙ্গলবার (২ মার্চ) সকালে বিশ্ববিদ্যালয়ের কলাভবন সংলগ্ন বটতলায় জাতীয় পতাকা উত্তোলন দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে বাংলাদেশের পতাকা উত্তোলন করেন ঢাবি উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান।

১৯৭১ সালের দোসরা মার্চ পতাকা উত্তোলন-পরবর্তী ঘটনা প্রসঙ্গে অধ্যাপক আখতারুজ্জামান বলেন, ৭ই মার্চ বঙ্গবন্ধু ভাষণ দেন। এই ভাষণ কেবল বাঙালি জাতির জন্য মুক্তির ভাষণই নয়; বরং এটি একইসঙ্গে পৃথিবীর মুক্তিকামী সকল মানুষের জন্য ছিল অনুপ্রেরণা। এই ধারাবাহিকতায় ২৬শে মার্চ বঙ্গবন্ধু স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। এভাবে ইতিহাস এবং দর্শনের প্রতিটি ক্ষেত্রেই ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু একে অপরের সঙ্গে জড়িত।’

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কলা অনুষদের ডিন অধ্যাপক আবু মোহাম্মদ দেলোয়ার হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হল ভুঁইয়া, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রাব্বানীসহ বিভিন্ন বিভাগের শিক্ষকরা।

সারাবাংলা/আরআইআর/পিটিএম

১৯৭১ সাল ২ মার্চ জাতীয় পতাকা উত্তোলন দিবস


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর