Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সৌদি যুবরাজের বিরুদ্ধে জার্মানিতে মামলা

আন্তর্জাতিক ডেস্ক
২ মার্চ ২০২১ ২০:৩৮

সাংবাদিক জামাল খাসোগি হত্যার ঘটনায় সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে জার্মানির একটি আদালতে মামলা করেছে রিপোর্টার্স উইদআউট বর্ডার্স (আরএসএফ)। জামাল খাসোগি হত্যাকাণ্ড ছাড়াও সৌদি আরবের কারাগারে বন্দি ৩৪ সাংবাদিককে নির্যাতনের অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে।

সোমবার (১ মার্চ) জার্মানির কালসরুহের শীর্ষ আদালতে আরএসএফ’র তরফ থেকে মামলাটি দায়ের করা হয়েছে। খাসোগিকে গুপ্ত হত্যা এবং অন্য সাংবাদিকদের গ্রেফতারের পেছনে তার ভূমিকা রয়েছে বলে মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে। মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে যুবরাজ সালমানের বিরুদ্ধে।

বিজ্ঞাপন

এদিকে, খাসোগিকে হত্যার ঘটনায় যুবরাজ মোহাম্মাদসহ সৌদি আরবের আরও চারজন উচ্চপদস্থ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ এনেছে আরএসএফ। খাসোগিকে হত্যার নির্দেশদাতা হিসেবে যুবরাজ সালমান জড়িত ছিলেন বলে মার্কিন গোয়েন্দা প্রতিবেদন প্রকাশের চারদিন পরই এই মামলা দায়ের করা হলো।

এ ব্যাপারে আরএসএফ’র পরিচালক ক্রিশ্চিয়ান মির এক বিবৃতিতে বলেছেন, এটাই হবে জার্মানিতে সৌদি আরবের কারো বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ তদন্তের প্রথম ঘটনা। আমরা পাবলিক প্রসিকিউটর জেনারেলকে পরিস্থিতি বিশ্লেষণ, আগের সব তদন্তের নথিপত্র খতিয়ে দেখা এবং গ্রেফতারি পরোয়ানা জারির আহ্বান জানিয়েছি।

এর আগে, ২০১৮ সালের ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর খুন হন সাংবাদিক জামাল খাসোগি। পরে তার লাশ গুম করা হয়।

সারাবাংলা/একেএম

জামাল খাসোগি হত্যাকাণ্ড জার্মানি টপ নিউজ যুবরাজ মোহাম্মাদ বিন সালমান রিপর্টার্স উইদআউট বর্ডার্স (আরএসএফ)

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর