Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিমান বহরে এবার আসছে নতুন ড্যাশ-৮ ‘শ্বেতবলাকা’

স্টাফ করেসপন্ডেন্ট
৩ মার্চ ২০২১ ১৯:৫০

ঢাকা: বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে আরেকটি নতুন ড্যাশ৮-৪০০ উড়োজাহাজ যুক্ত হতে যাচ্ছে। নতুন এই উড়োজাহাজের নাম দেওয়া হয়েছে ‘শ্বেতবলাকা’।

বুধবার (৩ মার্চ) সন্ধ্যায় বাংলাদেশ বিমানের উপমহাব্যবস্থাপক (ডিজিএম) তাহেরা খন্দকার সারাবাংলাকে নতুন এই উড়োজাহাজের তথ্য নিশ্চিত করেছেন।

তাহেরা খন্দকার জানান, কানাডার উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ডের তৈরি ড্যাশ-৮ মডেলের উড়োজাহাজটি আগামী শুক্রবার (৫ মার্চ) বিকেলে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। অবতরণের পর এভিয়েশন ফ্যানফেয়ারের অংশ হিসেবে একে ‘ওয়াটার ক্যানন স্যালুট’ দিয়ে স্বাগত জানানো হবে।

বাংলাদেশ বিমান সূত্র বলছে, বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জি-টু-জি ভিত্তিতে তিনটি ড্যাশ-৮ উড়োজাহাজ কেনা হয়েছিল। কানাডার প্রখ্যাত উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড বোম্বার্ডিয়ার অ্যারোস্পেস উড়োজাহাজ তিনটি নির্মাণ করেছে। এর মধ্যে গত ২৭ ডিসেম্বর প্রথম ও ২৪ ফেব্রুয়ারি দ্বিতীয় উড়োজাহাজটি আসে দেশে। এবারে তৃতীয় উড়োজাহাজটি দেশে আসছে শুক্রবার।

বাংলাদেশ বিমানের বহরে এর আগে যুক্ত হওয়া বাকি কয়েকটি উড়োজাহাজের মতো ‘শ্বেতবলাকা’ নামটিও দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আধুনিক সব সুযোগ-সুবিধার সমন্বয়ে তৈরি উড়োজাহাজটিতে আসন রয়েছে ৭৪টি। উড়োজাহাজটি বিমান বহরে যুক্ত হওয়ার ফলে বিমানের অভ্যন্তরীণ ও স্বল্প দূরত্বের রুটে ফ্লাইট ফ্রিকোয়েন্সি বাড়বে। ফলে এই রুটগুলোতে বিমান তার যাত্রীদের আরও উন্নত সেবা দিতে সক্ষম হবে।

অন্যদিকে বর্তমানে বিমান বহরে বিদ্যমান মোট উড়োজাহাজের সংখ্যা ২০টি। এর মধ্যে চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, চারটি বোয়িং ৭৮৭-৮, দু’টি বোয়িং ৭৮৭-৯, ছয়টি বোয়িং ৭৩৭ এবং চারটি ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ। নতুন ড্যাশ-৮ উড়োজাহাজটি বিমান বহরে যুক্ত হওয়ার ফলে উড়োজাহাজের সংখ্যা হবে ২১টি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/টিআর

ড্যাশ-৮ ড্যাশ-৮ উড়োজাহাজ বিমান বাংলাদেশ বিমান বাংলাদেশ এয়ারলাইনস শ্বেতবলাকা

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর