Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আমরা যা হারাবো, তার চেয়ে বহুগুণ বেশি পাব: অর্থমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট
৩ মার্চ ২০২১ ২২:১৪

ঢাকা: অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, স্বল্পন্নোত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের ফলে আমরা যা হারাব, তার চেয়ে বহুগুণ বেশি পাওয়া যাবে। তিনি বলেন, এখন আমাদের শক্তি আরও অনেক বেশি বাড়বে। অর্থনীতিতে আমরা আরও শক্তিশালী হব। দিন দিন আমাদের অবস্থা আরও সুদৃঢ় হবে।

বুধবার (৩ মার্চ) দুপুরে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে ভার্চুয়াল সাংবাদ ব্রিফিং এ তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

অর্থমন্ত্রী বলেন, এতদিন আমরা ছিলাম স্বল্পোন্নত দেশ, এখন চলে আসছি উন্নয়নশীল দেশের কাতারে। জাতি হিসাবে আমরা গৌরবান্বিত। এই অর্জনে এদেশের সব মানুষের অবদান আছে। এই গ্রাজুয়েশনের জন্য, অবস্থান পরিবর্তনের জন্য আগের সমস্যাগুলো দূর হবে, আরও সুযোগ সৃষ্টি হবে। এতদিন পর্যন্ত যারা গ্রাজুয়েশেন করেছে তারা সবাই কিন্তু লাভবান হয়েছে।

তিনি বলেন, আমাদের এখানে ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট নেই। আমাদের এখানে বিনিয়োগের বিষয়ে আগে সবাই ভয়ে থাকতো। বড় সড় কোনো এলসি খোলার প্রয়োজন হলে আমাদের দেশের ব্যাংক থেকে আমরা সরাসারি খোলতে পারি না। অন্য কোনো বিদেশি শক্তিশালী ব্যাংক থেকে এনডোর্স করে নিতে হতো। আমাদের এলসিগুলো অন্য দেশে বিশ্বাস করতো না। গ্রাজুয়েশনের ফলে এগুলো চলে যাবে।

এ সময় ইউএনসিডিপি প্রসঙ্গেও কথা বলেন অর্থমন্ত্রী। তিনি বলেন, সরকারি প্রস্তাবনায় ২০২৪ সালের পরিবর্তে ২০২৬ সালে নিয়ে গেছে ইউএনসিডিপি।

এছাড়া বলেন, একটি দেশের যখন গ্রাজুয়েশন হয়, তখন এক স্তর থেকে অরেক স্তরে যাওয়ার কারণে অনেক সুযোগ সুবিধা কমে যায়, বিপদে পড়ার সম্ভাবনা থাকে। সেজন্য আগে যে সুযোগ সুবিধাগুলো ছিল, সেগুলো কাজে লাগে আরও কিছু সময় দরকার। সেজন্য বাড়তি সময়টুকু চেয়ে নিয়েছি। যাতে করে এই সময়ের মাঝে নিজেদেরকে প্রস্তুত করতে পারি, এডাপ্ট করতে পারি, ইক্যুইপড করতে পারি।

বিজ্ঞাপন

অর্থমন্ত্রী আরও বলেন, আমাদের এখন কী কী পদক্ষেপ নিতে হবে সেটা আমাদের স্ট্যাডি করা আছে। কী কী চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে সেটা এখন সবাই জানে। তবে যে ধরনের ক্ষতির কথা বলা হচ্ছে সেটা ঠিক না। বলা হচ্ছে চার থেকে পাঁচ বিলিয়ন ডলার রফতানি বাণিজ্য কমে যাবে। এটা ঠিক নয়। কারণ আমরা ১০০ ডলার রফতানি করলে তার পুরোটাই রফতানি নয়। সেখানে আমাদের ইনপুট থাকে হয়তো ৭৫ মিলিয়ন ডলার। এটাই আমাদের বুঝতে হবে।

সারাবাংলা/জেআর/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর