Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিয়ানমারে গণতন্ত্রপন্থিদের টিকটকে হুমকি

আন্তর্জাতিক ডেস্ক
৪ মার্চ ২০২১ ২০:০২

মিয়ানমারের সেনা ও পুলিশ সদস্যরা ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকে বিক্ষুব্ধ গণতন্ত্রপন্থিদের হুমকি দিয়ে ভিডিও তৈরি করছে। গবেষণা প্রতিষ্ঠান মিয়ানমার আইসিটি ফর ডেভেলপমেন্টের (মিডো) বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মিডো জানায়, জান্তা কাউন্সিলের পক্ষে তৈরি করা ৮০০’র বেশি ভিডিও তাদের হাতে রয়েছে যেখানে বিক্ষোভকারীদের হুমকি দেয়া হচ্ছে।

এ ব্যাপারে মিডো’র নির্বাহী পরিচালক রয়টার্সকে বলেন, টিকটকে ইউনিফর্ম পরা সেনা ও পুলিশ সদস্যদের শত শত ভিডিও রয়েছে।

এ বিষয়ে কথা বলতে সেনাবাহিনী এবং জান্তা প্রশাসনের মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করেও সাড়া পায়নি রয়টার্স।

ফেব্রুয়ারিতে বানানো এমন একটি ভিডিও রয়টার্স যাচাই করেছে। সেখানে দেখা যাচ্ছে, সেনাবাহিনীর ইউনিফর্ম পরিহিত একজন তার রাইফেল ক্যামেরার দিকে তাক করে বিক্ষোভকারীদের উদ্দেশ্যে গালি দিয়ে বলছেন, মুখে গুলি করবেন, তিনি সত্যিকারের বুলেট ব্যবহার করছেন।

সেই ব্যক্তি আরও বলেন, রাতে তিনি সারা শহর টহল দেবেন এবং আমি যাকে দেখবেন তাকেই গুলি করবেন, যদি কেউ শহিদ হতে চায়, তার ইচ্ছা পূরণ করা হবে।

তবে, রয়টার্স ওই ব্যক্তি অথবা টিকটকের অন্য ভিডিওগুলোতে যেসব ইউনিফর্ম পরা ব্যক্তি হাজির হয়েছেন তাদের সঙ্গে যোগাযোগ করতে পারেনি। তারা সেনাবাহিনীর সদস্য কিনা তাও যাচাই করা যায়নি।

এদিকে, বিক্ষোভকারীদের হুমকি দেওয়ার ভিডিওগুলো অ্যাপ থেকে সরিয়ে নিচ্ছে টিকটক কর্তৃপক্ষ।

এ ব্যাপারে টিকটকের পক্ষ থেকে বলা হয়, তাদের পরিষ্কার কমিউনিটি গাইডলাইন রয়েছে যেখানে বলা হয়েছে, সহিংসতা উসকে দিতে পারে এমন কনটেন্ট অথবা ক্ষতি করতে পারে এমন ভুল তথ্য তারা অনুমোদন দেয় না। মিয়ানমারের সঙ্গে সম্পৃক্ত সহিংসতায় উসকানি দেয়া অথবা ভুল তথ্য ছড়ানো সকল কনটেন্ট তারা সরিয়ে ফেলছেন। তাদের গাইডলাইন লঙ্ঘন করে এমন কনটেন্ট সরিয়ে নিতে তারা সক্রিয়ভাবে পর্যবেক্ষণ চালিয়ে যাচ্ছেন।

সম্প্রতি ফেসবুক মিয়ানমারের সামরিক বাহিনীর সঙ্গে সম্পৃক্ত সকল পেজ বন্ধ করে দিয়েছে। মিয়ানমারের জান্তা সরকারও দেশটিতে ফেসবুক ব্যবহার বন্ধ করে রেখেছে। মিডোর গবেষক টাইকে মনে করেন, সামরিক বাহিনী এখন অন্য প্লাটফর্মগুলোতে নিজেদের উপস্থিতি বাড়ানোর চেষ্টা করছে।

সারাবাংলা/একেএম

টপ নিউজ টিকটক মিয়ানমারে সেনা অভ্যুত্থান হুমকি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর