Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অস্ত্র-বিস্ফোরক সংগ্রহ করছিল হুজি, গ্রেফতার ৩

সিনিয়র করেসপন্ডেন্ট
৫ মার্চ ২০২১ ১৬:১৬

ঢাকা: রাজধানীর যাত্রাবাড়ী এলাকা থেকে জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ আল ইসলামীর (হুজি) অপারেশন শাখার প্রধানসহ তিন সদস্যকে গ্রেফতার করেছে ডিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিট। তারা মূলত অস্ত্র ও বিস্ফোরক সরঞ্জামাদি সংগ্রহ করছিল তারা।

শুক্রবার (৫ মার্চ) দুপুরে ডিএমপির গণমাধ্যম শাখার অতিরিক্ত উপ কমিশনার (এডিসি) ইফতেখারুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, বৃহস্পতিবার (৪ মার্চ) বিকেল সোয়া ৫টায় যাত্রাবাড়ী থানাধীন সায়েদাবাদ এলাকা থেকে তিন জঙ্গিকে গ্রেফতার করা হয়। এরা হলেন- মাইনুল ইসলাম মাহিন ওরফে মিঠু ওরফে হাসান, শেখ সোহান স্বাদ ওরফে বারা আব্দুল্লাহ ও মুরাদ হোসেন কবির। এ সময় তাদের কাছ থেকে একটি প্রাইভেটকার, পাঁচটি মোবাইল ফোন, একটি মাইক্রোফোন, একটি চাপাতি, দুইটি ছোড়া, ১০টি ডেটোনেটর, ১৭০টি বিয়ারিং লোহার বল, একটি স্কচটেপ, পাঁচ লিটার এসিড, তিনটি আইডি কার্ড ও একটি জিহাদি বই উদ্ধার করা হয়।

সিটিটিসি সূত্রে জানা যায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা জানায়- তারা ‘হরকাতুল জিহাদ আল ইসলামী’র সক্রিয় সদস্য। তারা মাইনুল ইসলামের নেতৃত্বে হরকাতুল জিহাদ আল ইসলামী পুনর্গঠন, পূর্ণাঙ্গ শুরা কমিটি প্রস্তুত করণ, সংগঠনের অর্থ দাতা এবং সদস্যদের নিকট থেকে অর্থের যোগান নিশ্চিত করণ, ব্যাপক হারে সংগঠনে রিক্রুট করা, অস্ত্র সংগ্রহ, বোমা তৈরির সরঞ্জাম সংগ্রহ, কারাগারে আটক সংগঠনের গুরুত্বপূর্ণ সদস্যদের জামিনের ব্যবস্থা করা, বান্দরবান-নাইক্ষ্যংছড়ি পাহাড়ি দুর্গম এলাকায় জমি লিজ নিয়ে ট্রেনিংয়ের ব্যবস্থা করার কাজে নিয়োজিত ছিল। তারা বাংলাদেশের ৬৪ জেলায় তাদের সংগঠনের বিস্তার ও সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে সাংবাদিকতাসহ বিভিন্ন পরিচয়ে তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছিল। তারা কারাগারে আটক ২১ শে আগস্ট গ্রেনেড হামলা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি মাওলানা আবু সাঈদ ওরফে ডাক্তার জাফর ও ২০০০ সালের কোটালিপাড়ায় তৎকালীন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা হত্যাচেষ্টা মামলার যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি মেহেদী হাসান ওরফে আব্দুল ওয়াদুদ ওরফে গাজী খানের নির্দেশে সাংগঠনিক কাজ করছিল।

বিজ্ঞাপন

গ্রেফতারকৃত মাইনুল ইসলাম দীর্ঘদিন যাবত নিষিদ্ধ সংগঠন হুজি’র প্রধান অপারেশন সমন্বয়ক হিসেবে কাজ করছিল। সে সাংবাদিকতার বেশ ধারণ করে সংগঠনের দাওয়াতি কাজ, অর্থ সংগ্রহ, বোমা তৈরির সরঞ্জাম সংগ্রহ করে আসছিল। ঢাকা শহরে বড় ধরনের নাশকতা করে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করার পরিকল্পনা করে। সে ২০১৫ সালে হুজি’র শীর্ষ নেতা কারাবন্দি মুফতি মঈনউদ্দিন ওরফে আবু জান্দালকে ছিনিয়ে নেওয়ার অভিযোগে গ্রেফতার হয়েছিল।

অপর গ্রেফতারকৃত সোহান স্বাদ সুনামগঞ্জ’র বিবিয়ানা কলেজ থেকে এইচএসসি পাশ করে। সে ঢাকায় মিরপুর বাংলা কলেজে পড়ার পাশাপাশি একটি মাদ্রাসায় শিক্ষকতা করতো। ২০১৬ সালে একুশে বই মেলায় নাশকতার ঘটনায় গ্রেফতার হয়। এছাড়াও সে ২০১৭ সালে বিস্ফোরক মামলায় এবং ২০১৯ সালে সন্ত্রাস বিরোধী আইনের একটি মামলায় গ্রেফতার হয়। জামিনে বের হয়ে সে মাইনুলের নেতৃত্বে হুজির সক্রিয় সদস্য হিসেবে কাজ করতো। গ্রেফতারকৃত মুরাদ হরকাতুল জিহাদ আল ইসলামীর সক্রিয় সদস্য। সে ব্যবসার আড়ালে হুজি সংগঠনের দাওয়াতি ও বায়তুল মালের দেখভালের দায়িত্ব পালন করতো।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে যাত্রাবাড়ী থানায় সন্ত্রাস বিরোধী আইনে মামলা রুজু করা হয়েছে। অন্যান্য সহযোগীদের গ্রেফতারের অভিযান অব্যাহত রয়েছে বলেও জানিয়েছেন এডিসি ইফতেখারুল ইসলাম ।

সারাবাংলা/ইউজে/এনএস

গ্রেফতার হরকাতুল জিহাদ আল ইসলামীর (হুজি)

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর