Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় মৃত্যু ৬, শনাক্ত ৬৩৫

সিনিয়র করেসপন্ডেন্ট
৫ মার্চ ২০২১ ১৬:৫৫

ঢাকা: দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনাভাইরাসে নতুন করে সংক্রমিত হয়েছেন ৬৩৫ জন, এই সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৬৭৬ জন।

এ নিয়ে দেশে করোনাভাইরাসে সংক্রমিত ব্যক্তির মোট সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ৪৯ হাজার ১৮৪ জনে। এর মধ্যে মারা গেছেন ৮ হাজার ৪৪১ জন। আর সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন ৫ লাখ ১ হাজার ৪৪ জন।

শুক্রবার (৫ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের ২১৯টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১১৮টি, জিন-এক্সপার্ট ল্যাব ২৯টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৭২টি। ল্যাবগুলোর মধ্যে সরকারি ল্যাবের সংখ্যা ১৫০টি, বেসরকারি ল্যাব ৬৯টি।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ৮৭৯টি। এর মধ্যে নমুনা পরীক্ষা হয়েছে ১৩ হাজার ৭১০টি। এ নিয়ে দেশে ৪১ লাখ ১৯ হাজার ৩১টি নমুনা পরীক্ষা হলো। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা হয়েছে ৩১ লাখ ৬৭ হাজার ৬১৯টি, বেসরকারি ব্যবস্থাপনায় ৯ লাখ ৫১ হাজার ৪১২টি।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে, তার মধ্যে ৬৩৫টি নমুনায় করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে ৫ লাখ ৪৯ হাজার ১৮৪ জনের মধ্যে করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হলো। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৪ দশমিক ৬৪ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৩৩ শতাংশ। শনাক্তের বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ।

বিজ্ঞাপন

একই সময়ে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৬৭৬ জন। এ নিয়ে মোট ৫ লাখ ১ হাজার ৪৪ জন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন। সুস্থতার হার ৯১ দশমিক ২৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে আটজন মারা গেছেন তার মধ্যে চারজন পুরুষ, দুইজন নারী। মোট মৃত ব্যক্তির মধ্যে ৬ হাজার ৩৮১ জন (৭৫ দশমিক ৬০ শতাংশ) পুরুষ, নারী ২ হাজার ৬০ জন (২৪ দশমিক ৪০ শতাংশ)।

বয়স বিবেচনায় দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ২১ থেকে ৩০ বছর বয়সী একজন, ৫১ থেকে ৬০ বছর বয়সী একজন আর ষাটোর্ধ্ব রয়েছেন চারজন। সবাই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

বিভাগওয়ারী মৃতদের মধ্যে ঢাকা বিভাগে তিনজন, চট্টগ্রাম বিভাগে দুইজন ও খুলনা বিভাগে একজন রয়েছেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, শুক্রবার দুপুর আড়াইটা পর্যন্ত দেশে মোট ৪৮ লাখ ৮ হাজার ৪৫৮ জন করোনাভাইরাসের ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করেছেন। এর মধ্যে বৃহস্পতিবার (৪ মার্চ) পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন মোট ৩৫ লাখ ৮১ হাজার ১৬৯ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনলাইন নিবন্ধন প্রক্রিয়া সফলভাবে চলমান থাকায় ভ্যাকসিন প্রয়োগ কেন্দ্রে স্পট নিবন্ধন বন্ধ করার নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, কোভিশিল্ড ভ্যাকসিনের দুই ডোজ গ্রহণের ন্যূনতম দুই সপ্তাহ পর থেকে সর্বোচ্চ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। তাই এই সময়ে যথাযথভাবে স্বাস্থ্যবিধি না মেনে চলছে কোভিড-১৯-এ আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকে যায়। এ কারণে ভ্যাকসিন নেওয়ার আগে ও পরেও মাস্ক ব্যবহারসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলতে আহ্বান জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

সারাবাংলা/এনএস

কোভিড-১৯ টপ নিউজ নভেল করোনভাইরাস

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর