Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মানুষ মরে যাবে, কী করেছে সেটা থেকে যাবে’

স্পেশাল করেসপন্ডেন্ট
৫ মার্চ ২০২১ ২০:৩০

চট্টগ্রাম ব্যুরো : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেন, ‘জন্ম হলে মৃত্যু অবাধারিত। মৃত্যু হবেই। কেউ আগে, কেউ পরে। কিন্তু জন্ম থেকে মৃত্যু অবধি একজন মানুষ সমাজের জন্য, দেশের জন্য, মানুষের জন্য, জাতির জন্য, মানবতার জন্য কী করেছে সেটি থেকে যাবে। কর্মই মানুষকে বাঁচিয়ে রাখে। মানুষের এমন কাজ করা উচিত যে কাজের জন্য তাঁর অনুপস্থিতিতেও সবাই তাঁকে স্মরণ করবে। কাগজে আর পাথরে লেখা নাম থাকে না, হৃদয়ে লেখা নাম থেকে যায়।’

বিজ্ঞাপন

শুক্রবার (৫ মার্চ) দুপুরে চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার বড়হাতিয়া ইউনিয়নে খুসাঙ্গের পাড়া মহাবোধি বিহারে বৌদ্ধগুরু জিনানন্দ মহাথেরোর জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান উদ্বোধন করে মন্ত্রী এ সব কথা বলেন। অনুষ্ঠানে মন্ত্রী-প্রতিমন্ত্রী, সাংসদসহ প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তা এবং বিভিন্ন শ্রেণীপেশার নাগরিকরা অংশ নেন।

প্রধান অতিথি হিসেবে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেন, ‘ধর্মনিরপেক্ষতার আদর্শে উজ্জ্বীবিত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসাম্প্রদায়িক সোনার বাংলা প্রতিষ্ঠায় নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। বিশ্বের মানচিত্রে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল।’

আওয়ামী লীগের দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযুদ্ধের চেতনায় দেশের সব সম্প্রদায়ের মানুষকে এক করেছেন। সম্প্রীতির এ বন্ধন কোনো শক্তিই আর বিভক্ত করতে পারবে না।

বাংলাদেশি বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয় গুরু ড. জ্ঞানশ্রী মহাথেরোর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সাংসদ মনোরঞ্জন শীল গোপাল, জাফর আলম, ওয়াসিকা আয়শা খান, আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক সিরাজুল মোস্তফা, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. আনোয়ার হোসেন, জেলা প্রশাসক মো. মমিনুর রহমান, পুলিশ সুপার এস এম রশিদুল হক, বাংলাদেশ বৌদ্ধ সমিতির চেয়ারম্যান অজিত রঞ্জন বড়ুয়া, বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার সভাপতি জ্ঞাননিধি বুদ্ধরক্ষিত মহাথেরো।

এর আগে সকালে অষ্টপরিস্কারসহ মহাসংঘদান ও স্মৃতিচারণ সভা অনুষ্ঠিত হয়।

সারাবাংলা/আরডি/একে

চট্টগ্রাম টপ নিউজ পার্বত্য চট্টগ্রাম

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর