Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় বীর মুক্তিযোদ্ধা দেবাশীষ গুহ’র মৃত্যু

স্পেশাল করেসপন্ডেন্ট
৫ মার্চ ২০২১ ২২:৫২

চট্টগ্রাম ব্যুরো: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চারদিন চিকিৎসাধীন থাকার পর মৃত্যুবরণ করেছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা দেবাশীষ গুহ বুলবুল। তার মৃত্যুতে চট্টগ্রামে আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে।

শুক্রবার (৫ মার্চ) বিকেল পৌনে চারটার দিকে চট্টগ্রাম সরকারি জেনারেল হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে জানিয়েছেন নগর আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক জহরলাল হাজারী।

চট্টগ্রাম সিটি করপোরেশনের কাউন্সিলর জহরলাল হাজারী সারাবাংলাকে বলেন, ‘দেবাশীষ গুহ বুলবুল করোনাভাইরাসের টিকা নিয়েছিলেন। এর কয়েকদিন পর তার শরীরে করোনার সংক্রমণ শনাক্ত হয়। চারদিন আগে তাকে জেনারেল হাসপাতালে ভর্তি করানো হয়। চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা গেছেন।’

দেবাশীষ গুহ বুলবুল মুক্তিযুদ্ধের সংগঠক সাবেকমন্ত্রী জহুর আহমদ চৌধুরীর ঘনিষ্ঠ সহচর যদুনাথ গুহের সন্তান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর। তিনি স্ত্রী ও দুই মেয়ে রেখে গেছেন। নগরীর পাথরঘাটার গুর্খা ডাক্তার লেইনের বাসিন্দা ছিলেন তিনি।

শনিবার (৬ মার্চ) সকালে রাষ্ট্রীয় মর্যাদায় শ্রদ্ধা নিবেদনের পর নগরীর অভয়মিত্র মহাশ্মশ্মানে তার শেষকৃত্য অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন জহরলাল হাজারী।

দেবাশীষ গুহ বুলবুলের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এক শোকবার্তায় তিনি বলেন, ‘একাত্তরে দেশ স্বাধীনের জন্য মুক্তিযুদ্ধে পাক বাহিনীর বিরুদ্ধে সম্মুখযুদ্ধে অবতীর্ণ হয়েছিলেন। দেশ স্বাধীনের পরও বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে সর্বদা রাজপথে অগ্রণী ভূমিকা রেখেছেন। বিএনপি-জামায়াতবিরোধী আন্দোলনসহ দু:সময়ে আওয়ামী পরিবারের একজন অগ্রসৈনিক ছিলেন।’

তার মৃত্যুতে আওয়ামী পরিবারের যে ক্ষতি হয়েছে তা কখনো পূরণ হবার নয় উল্লেখ করে শিক্ষা উপমন্ত্রী নওফেল শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী এক শোকবার্তায় বলেন, ‘দেবাশীষ গুহ বুলবুলের মৃত্যুতে আমরা সত্যিকারের একজন বীর যোদ্ধাকে হারালাম। একজন দেশপ্রেমিক যোদ্ধা আমাদের মাঝ থেকে হারিয়ে গেল। তাঁর মৃত্যু দুঃখজনক এবং শোকাবহ।’

অপর এক বিবৃতিতে দেবাশীষ গুহ বুলবুলকে একাত্তর এবং স্বাধীনতা পরবর্তী আন্দোলন সংগ্রামের একজন অকুতোভয় যোদ্ধা হিসেবে উল্লেখ করে শোক প্রকাশ করেছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের নেতারা। ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন এক বিবৃতিতে বলেন, তাঁর মৃত্যুতে দল একজন নিবেদতি প্রাণ রাজনৈতিক ব্যক্তিত্বকে হারালো।

বিবৃতিতে নেতৃবৃন্দ তার বিদেহী আত্মার শান্তি কামনা করেন।

চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন পৃথক বিবৃতিতে দেবাশীষ গুহ বুলবুলের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন এক শোকবার্তায় বলেন, ‘দেবাশীষ গুহ বুলবুল রণাঙ্গনের সাহসী সৈনিক ছিলেন। সামরিক স্বৈরাচার বিরোধী আন্দোলনে তিনি রাজপথে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন।’

বীর মুক্তিযোদ্ধা দেবাশীষ গুহ বুলবুল মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের অর্থ সচিব হিসেবেও দায়িত্ব পালন করেন। তাঁর মৃত্যুতে মুক্তিযুদ্ধের বিজয়মেলা পরিষদের মহাসচিব মোহাম্মদ ইউনুছ, সাবেক মহাসচিব আবুল হাসেম, বীর মুক্তিযোদ্ধা বদিউল আলম গভীর শোক প্রকাশ করেছেন।

এক শোক বার্তায় তারা বলেন, দেবাশীষ গুহ বুলবুল একাত্তরের রণাঙ্গনের অকোতভয় সৈনিক এবং স্বৈরাচার বিরোধী গণতান্ত্রিক আন্দোলনে রাজপথের সারথী। তাঁর মৃত্যুতে একজন নিবেদিতপ্রাণ বীর মুক্তিযোদ্ধাকে হারালো দেশ।

সারাবাংলা/আরডি/একে

করোনাভাইরাস কোভিড-১৯ দেবাশীষ গুহ নভেল করোনাভাইরাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর