Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুরক্ষা’য় কোভিড ভ্যাকসিনের নিবন্ধন এখন বিকাশ অ্যাপে

সারাবাংলা ডেস্ক
৬ মার্চ ২০২১ ২০:৪৫

কোভিড-১৯ ভ্যাকসিনের কেন্দ্রীয় নিবন্ধন পোর্টাল ‘সুরক্ষা’কে জনসাধারণের কাছে আরও সহজে পৌঁছাতে এবং নিবন্ধনে উৎসাহিত করতে এই পোর্টালকে সংযুক্ত করা হয়েছে বিকাশ অ্যাপে। এর ফলে বিকাশ অ্যাপের সাজেশন সেকশন থেকে সুরক্ষা পোর্টালে মুহূর্তেই কোভিড-১৯ ভ্যাকসিনের নিবন্ধন সম্পন্ন করতে পারবেন গ্রাহক।

শনিবার (৬ মার্চ) বিকাশ থেকে গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, কোথাও না গিয়ে ঘরে বসে বিদ্যুৎ বিল জমা দেওয়া, মোবাইল রিচার্জ, সেন্ড মানি, অ্যাড মানি, পেমেন্টের মতো সেবাগুলোর কারণে বিকাশ অ্যাপটি এখন অসংখ্য মানুষের প্রতিদিনের ব্যবহারের অ্যাপ। ফলে গ্রাহকদের কাছে সুরক্ষা পোর্টালকে আরও সহজলভ্য করতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ ও বিকাশের যৌথ উদ্যোগে এই সংযোজন করা হয়ছে।

বিজ্ঞাপন

সাজেশন বক্সে ‘সুরক্ষা’ লোগোতে ক্লিক করলেই গ্রাহক সরাসরি পৌঁছে যাবেন ‘সুরক্ষা’ পোর্টালে। গ্রাহক তার পছন্দ অনুযায়ী বাংলায় বা ইংরেজিতে নিবন্ধন করতে পারবেন। নিবন্ধনের জন্য গ্রাহকের জাতীয় পরিচয়পত্র (এনআইডি), মোবাইল এবং আরও কিছু তথ্য প্রয়োজন হবে।

শুরুতে পোর্টালের নিবন্ধন আইকনে ক্লিক করতে হবে। পরের ধাপে পরিচয় যাচাই করতে হবে। অর্থ্যাৎ যিনি নিবন্ধন করছেন, তিনি কোন ক্যাটাগরিতে পড়ছেন তা নির্বাচন করবেন। এরপর জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্ম তারিখ ও সাল দিতে হবে। নিচে একটি কোড পূরণ করলে পরের ধাপে চলে যাবেন গ্রাহক।

তথ্য যাচাই হয়ে গেলে কোন এলাকার কোন হাসপাতালে ভ্যাকসিন নিতে ইচ্ছুক, সেই অপশনটি নির্বাচন করতে হবে এবং অন্যান্য শারীরিক অসুস্থতার তথ্য পূরণ করতে হবে। সব শেষে মোবাইলে আসা ওয়ান-টাইম-পাসওয়ার্ড (ওটিপি) দিয়ে নিবন্ধন শেষ করতে হবে।

বিজ্ঞাপন

স্ক্রিনে নিবন্ধন অংশে গ্রাহক ‘টিকা কার্ড সংগ্রহ’ অপশনটি দেখতে পাবেন। সেখান থেকে কার্ড ডাউনলোড করে নেওয়া যাবে। পরবর্তী সময়ে এসএমএসের মাধ্যমে ভ্যাকসিন নেওয়ার তারিখ জানানো হবে। যারা এরই মধ্যে নিবন্ধন করেছেন, তারা তারা পোর্টালের নিবন্ধন স্ট্যাটাস থেকে বর্তমান অবস্থার তথ্যও পেয়ে যাবেন।

সারাবাংলা/টিআর

বিকাশ বিকাশ অ্যাপ ভ্যাকসিন নিবন্ধন সুরক্ষা

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর