Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেক্সিকোতে নারী দিবসের র‌্যালি থেকে পুলিশের সঙ্গে সংঘর্ষ, আহত ৮১

আন্তর্জাতিক ডেস্ক
৯ মার্চ ২০২১ ১৮:১৫

মেক্সিকোতে আন্তর্জাতিক নারী দিবসের এক এক পদযাত্রা থেকে নারী অধিকারকর্মী ও পুলিশ সদস্যদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। সংঘর্ষে দুই পক্ষের অন্তত ৮১ জন আহত হয়েছেন। নারী নির্যাতন বন্ধে দেশটির প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর ও তার সরকারের নিষ্ক্রিয়তা নিয়ে দীর্ঘ দিন ধরেই আন্দোলন করে আসছেন মেক্সিকোর নারী ও নারী অধিকারকর্মীরা।

বিবিসি ও নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়, সোমবার (৮ মার্চ) আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে র‌্যালির আয়োজন করেন মেক্সিকোর নারী অধিকারকর্মীরা। রাজধানী মেক্সিকো সিটির প্রাণকেন্দ্র ‘এল জোকোলো’ এলাকায় স্থাপিত দেশটির সংসদ ভবন ও প্রেসিডেন্টের বাসভবন ন্যাশনাল প্যালেসের সামনে তারা এই র‌্যালি নিয়ে হাজির হন।

বিবিসির খবরে বলা হয়, নারীদের ওপর সহিংসতা ও নির্যাতন এবং নারী হত্যা বন্ধ করতে র‌্যালি থেকে আহ্বান জানানো হয় ওব্রাদর সরকারের প্রতি। এই র‌্যালিতে উপস্থিত ছিলেন সহস্রাধিক নারী। তাদের কেউ কেউ সন্তানদের নিয়েই উপস্থিত হয়েছিলেন র‌্যালিতে। দেশটিতে নারীরা কতটা অবরুদ্ধ, তা বোঝাতে তারা বিভিন্ন প্ল্যাকার্ড ও ফেস্টুনও বহন করেন। এর মধ্যে একটিতে লেখা ছিল, ‘তারা আমাকে হত্যা করেনি, কিন্তু আমাকে সবসময়ই ভয়ের মধ্যে থাকতে হয়।’

এই র‌্যালির আগে আগেই ন্যাশনাল প্যালেসের সামনের অংশে ধাতব বেড়া স্থাপন করেছিল কর্তৃপক্ষ। এক পর্যায়ে র‌্যালিতে উপস্থিত নারীরা হাতুড়ি ও লাঠি দিয়ে সেই বেড়ার বেশকিছু অংশ টেনে নামিয়ে ফেলতে সক্ষম হন। এসময় রায়ট পুলিশের কিছু কর্মকর্তা ঢাল ব্যবহার করে বিক্ষোভকারীদের জোকালোতে প্রবেশে বাধা দেয়।

স্থানীয় গণমাধ্যম এল ইউনিভার্সাল বলছে, এ পর্যায়ে বিক্ষোভকারীরা রায়ট পুলিশের ঢালে আগুন ধরিয়ে দেয়। তবে পুলিশও দ্রুত সেই আগুন নিভিয়ে ফেলে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দিতে তারা টিয়ার গ্যাস নিক্ষেপ করে, লাঠিচার্জও করে।

স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, এসময় অন্তত ১৫ পুলিশ কর্মকর্তা ও চার বিক্ষোভকারী আহত হয়েছেন। আর মেক্সিকো সিটির নিরাপত্তা শাখার বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস জানিয়েছে, বিক্ষোভস্থলে অন্তত ৬২ জন পুলিশ কর্মকর্তা ও ১৯ জন বিক্ষোভকারী আহত হয়েছেন। ঘটনাস্থল থেকে বিক্ষোভকারীদের পাশাপাশি বেশকিছু গণমাধ্যমকর্মীদেরও পুলিশ আটক করেছে বলে খবর এসেছে স্থানীয় গণমাধ্যমগুলোতে।

নারী অধিকার সংরক্ষণ ও নারীর প্রতি সহিংসতা রোধে মেক্সিকোর প্রেসিডেন্ট লোপেজ ওব্রাদরের গৃহীত পদক্ষেপ নিয়ে অসন্তোষ দীর্ঘ দিনের। ওব্রাদর ক্ষমতায় আসার পর প্রায় দুই বছর পেরিয়ে গেছে। মানবাধিকার সংস্থাগুলোর তথ্য বলছে, এই সময়ে নারীর প্রতি সহিংসতা কোনোভাবেই কমেনি। বরং গত বছর মেক্সিকোতে গড়ে প্রতিদিন ১০ জন করে নারী হত্যার শিকার হয়েছেন। ওই বছর প্রায় ১৬ হাজার ধর্ষণের ঘটনা ঘটে। স্থানীয় গণমাধ্যম অ্যানিম্যাল পলিটিকো’র অনুসন্ধান বলছে, ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত দেশটিতে ধর্ষণসহ যৌন হয়রানি ও যৌন সহিংসতার যতগুলো মামলা হয়েছে, এর মাত্র ৫ শতাংশের বিচার হয়েছে।

দেশটির নারী অধিকারকর্মীরা বলছেন, লোপেজ ওব্রাদার ক্ষমতায় আসার পর নারী সহিংসতার এই বিষয়গুলো উপেক্ষা করে চলেছেন। দেশের অর্ধেক জনগোষ্ঠীর অধিকার, তাদের প্রতি নির্যাতন-সহিংসতা নিয়ে তার বিন্দুমাত্রা মাথাব্যথা নেই। সোমবার আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে দেওয়া এক বক্তব্যে ওব্রাদর বলেছেন, সরকার নারীর সমঅধিকার প্রতিষ্ঠায় বদ্ধপরিকর। তবে বিশেষজ্ঞরা বলছেন, এটি নিছকই কথার কথা। কেননা একাধিক নারীকে ধর্ষণের অভিযোগে অভিযুক্ত এক রাজনৈতিক নেতাকে সমর্থন দিয়ে যাচ্ছেন ওব্রাদর।

সারাবাংলা/টিআর

টপ নিউজ নারী দিবস নারী দিবসের র‌্যালি পুলিশের সঙ্গে সংঘর্ষ র‌্যালি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর