Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১০ দিন আগে কাটা যাবে না ট্রেনের আগাম টিকিট

সিনিয়র করেসপন্ডেন্ট
১০ মার্চ ২০২১ ০০:২৪

ফাইল ছবি

ঢাকা: ভ্রমণের ১০ দিন আগে থেকে ট্রেনের অগ্রিম টিকিট কাটার যে নিয়ম ছিল, তাতে বদল এনেছে বাংলাদেশ রেলওয়ে। পরিবর্তিত নিয়ম অনুযায়ী, এখন থেকে যাত্রার পাঁচ দিন আগে থেকে কাটা যাবে ট্রেনের টিকিট। আগামী ৫ এপ্রিল থেকে এই নিয়ম কার্যকর হবে।

মঙ্গলবার (৯ মার্চ) রেলওয়ের উপপরিচালক মো. নাহিদ হাসান খাঁনের সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, আগামী ৫ এপ্রিল থেকে অগ্রিম ট্রেনের টিকিট ১০ দিনের পরিবর্তে পাঁচ দিন আগে থেকে ইস্যু করা হবে।

একইসঙ্গে টিকিট ফেরত দিতেও নির্ধারণ করা হয়েছে চার্জ। টিকিট ফেরতের নির্ধারিত নতুন চার্জ অনুযায়ী, ট্রেন ছাড়ার ৪৮ ঘণ্টা আগে সার্ভিস চার্জ কেটে রেখে টিকিটের টাকা ফেরত দেওয়া হবে। এ ক্ষেত্রে সার্ভিস চার্জ হিসেবে এসি টিকিটে ৪০ টাকা, প্রথম শ্রেণিতে ৩০ টাকা ও অন্যান্য টিকিটে ২৫ টাকা চার্জ কাটা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ট্রেন ছাড়ার ৪৮ ঘণ্টার কম সময় বাকি থাকা অবস্থায় টিকিট ফেরত দিতে চাইলে ২৫ শতাংশ টাকা কেটে রেখে বাকি টাকা ফেরত দেওয়া হবে। আবার ট্রেন ছাড়ার ২৪ ঘণ্টার কম সময় বাকি থাকা অবস্থায় ও ১২ ঘণ্টার বেশি সময় বাকি থাকা অবস্থায় টিকিট ফেরত দিতে হলে ৫০ শতাংশ টাকা কেটে নিয়ে বাকি টাকা দেওয়া হবে।

অন্যদিকে, ট্রেন ছাড়ার ১২ ঘণ্টার কম সময়ে এবং ছয় ঘণ্টার বেশি সময়ের মধ্যে টিকিট ফেরত দেওয়া হলে ৭৫ শতাংশ টাকাই কেটে রাখবে রেলওয়ে। আর ট্রেন ছাড়ার ৬ ঘণ্টারও কম সময়ের মধ্যে টিকিট ফেরতযোগ্য হবে না।

সারাবাংলা/ইউজে/টিআর

টপ নিউজ ট্রেনের টিকিট বাংলাদেশ রেলওয়ে


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর