Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুপ্রিম কোর্ট বার নির্বাচনে ভোটগ্রহণ চলছে

স্টাফ করেসপন্ডেন্ট
১০ মার্চ ২০২১ ১৪:২৮

ঢাকা: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশন) কার্যনির্বাহী কমিটির ২০২১-২০২২ মেয়াদের নির্বাচনে দুই দিনব্যাপী ভোটগ্রহণ শুরু হয়েছে।

বুধবার (১০ মার্চ) সকাল ১০টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত চলবে। এরপর দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত এক ঘণ্টা বিরতি দিয়ে ভোট চলবে বিকাল ৫টা পর্যন্ত। একইভাবে বৃহস্পতিবার (১১ মার্চ) সকাল ১০টা থেকে আবারও ভোটগ্রহণ শুরু হয়ে বিকেলে শেষ হবে। ৬১টি বুথে ভোটগ্রহণ চলছে।

মোট ১৪টি পদের প্রতিটিতে একটি করে ভোট দিতে পারবেন আইনজীবীরা। ভোটের বুথে মোবাইল, ক্যামেরা এবং অন্য কোনো ডিভাইস নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন পরিচালনা কমিটি।

নির্বাচন পরিচালনা কমিটির প্রধান অবসরপ্রাপ্ত বিচারপতি এ এফ এম আবদুর রহমান বলেন, নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। নির্বাচন সংক্রান্ত সব ধরনের বিধি অনুসরণ করে প্রার্থীরা প্রচারণা চালিয়েছেন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্য ছাড়া এখানে অন্য কারও প্রচার প্রচারণা চালানোর সুযোগ নেই।

এবারের নির্বাচনে সুপ্রিম কোর্টের ৭ হাজার ৭২২ জন আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ১৪টি পদে হচ্ছে এ নির্বাচন। এর মধ্যে ৭টি সম্পাদকীয় পদ এবং ৭টি কার্যনির্বাহী সদস্য পদ রয়েছে। দাখিলকৃত মনোনয়নপত্র যাচাই-বাছাই এবং প্রত্যাহার শেষে ৫১ জন চূড়ান্তভাবে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন নির্দলীয় হলেও অঘোষিতভাবে এবারও সরকারে থাকা আওয়ামী লীগ সমর্থিত (সাদা প্যানেল) এবং বিএনপি-জামায়াত সমর্থিত (নীল প্যানেল), বিএনপির বিদ্রোহী প্যানেল এবং বাম রাজনৈতিক দলগুলোর সমন্বয়ে গঠিত রেড প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে।

এর আগে গত ১৩ ফেব্রুয়ারি রাতে ফেব্রুয়ারি বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ ১৪টি পদের জন্য সাদা প্যানেল ঘোষণা করে।

নির্বাচনে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু সভাপতি পদে এবং মো. আব্দুল আলিম মিয়া জুয়েল সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। অন্য প্রার্থীরা হলেন, সহ সভাপতি পদে মুহাম্মদ শফিক উল্ল্যা, সহ সভাপতি পদে মো. আলী আজম, কোষাধ্যক্ষ পদে ড. মো. ইকবাল করিম, সহ সম্পাদক পদে সাফায়েত সুলতানা রুমি, সহ সম্পাদক পদে নুরে আলম উজ্জ্বল, সদস্য পদে যথাক্রমে মিন্টু কুমার মন্ডল, মুনতাসীর উদ্দিন আহমেদ, মো. সানোয়ার হোসেন, এবিএম শিবলী সালেকীন, মো. সিরাজুল হক, মহিউদ্দিন আহমেদ ও মাহফুজুর রহমান রোমান।

এদিকে গত ১৪ ফেব্রুয়ারি বিএনপি সমর্থিত (নীল প্যানেল) জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য ফোরাম প্যানেল ঘোষণা করেছে।

নির্বাচনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সদস্য সচিব মো. ফজলুর রহমানকে সভাপতি এবং রুহুল কুদ্দুস কাজলকে সম্পাদক পদসহ ১৪টি পদের জন্য মনোনয়ন দেওয়া হয়েছে।

এ ছাড়া নির্বাচনে দুটি সহ-সভাপতি পদে জয়নাল আবেদিন তুহিন ও জালাল আহমেদ, দুটি সহ-সম্পাদক পদে মাহমুদ হাসান ও রাশিদা আলম ঐশী, কোষাধ্যক্ষ আব্দুল্লাহ আল মাহবুব এবং সাতটি সদস্য পদে মনজুরুল আলম সুজন, শফিকুল ইসলাম শফিক, গোলাম মোহাম্মদ জাকির, পারভীন কাওসার মুন্নি, রেদওয়ান আহমেদ রানজিব, নিয়াজ মুহাম্মদ মাহবুব ও ইফতেখার আহমেদকে মনোনীত করা হয়েছে।

বিএনপির বিদ্রোহী প্যানেল: এই প্যানেলে সভাপতি পদে ওয়ালিউর রহমান খান এবং সম্পাদক পদে মির্জা আল মাহমুদ প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ছাড়া সহ-সভাপতি নাহিদ সুলতানা এবং সাবিনা ইয়াসমিন লিপিসহ অনন্যারা লড়ছেন।

রেড প্যানেল: রেড প্যানেলের অঙ্গীকার, দল থাকবে যার যার- বার হবে সবার` এই স্লোগান নিয়ে এবারের নির্বাচনে প্রথমবারের মতো অংশ নিচ্ছে `রেড প্যানেল`।

নির্বাচনে সভাপতি, সম্পাদক পদসহ আটটি পদে বাম ঘরানার প্রার্থিরা অংশগ্রহণ করছেন।

নির্বাচনে সভাপতি পদে কে এম জাবির, সম্পাদক পদে গিয়াস উদ্দিন চৌধুরী, সহ সভাপতি পদে নজরুল ইসলাম, কোষাধ্যক্ষ পদে মো. বদিউজ্জামান তপাদার, সহ সম্পাদক পদে মো. সাজ্জাদ হোসেন, সদস্য পদে শহিদুল হক, এস কে এম আনিসুর রহমান খান, জহিরুল আলম বাবর।

এছাড়া এবারও স্বতন্ত্র প্রার্থী হিসেবে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ইউনুছ আলী আকন্দ।

গত ২০২০-২০২১ মেয়াদের নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল থেকে সভাপতিসহ ছয়টি পদে এবং সম্পাদকসহ আটটি পদে বিএনপি সমর্থিত নীল প্যানেলের প্রার্থীরা জয়লাভ করেছিলেন।

সারাবাংলা/কেআইএফ/এসএসএ

সুপ্রিম কোর্ট বার নির্বাচন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর