Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সময়ের মধ্যে রূপপুর বিদ্যুৎকেন্দ্রের কাজ শেষ করতে তাগাদা

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ মার্চ ২০২১ ১৯:১২

ঢাকা: রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণ কাজে নিরাপত্তাজনিত সব ধরনের পদক্ষেপ গ্রহণের বিষয়টি নিশ্চিত করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একইসঙ্গে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পটির কাজ শেষ করারও তাগাদা দিয়েছে কমিটি।

বুধবার (১০ মার্চ) অনুষ্ঠিত ‘বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র বৈঠকে এই সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি আ ফ ম রুহুল হকের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় কমিটির সদস্য হুইপ ইকবালুর রহিম, মো. শফিকুল আজম খাঁন, মো. মোজাফ্ফর হোসেন, মো. আক্তারুজ্জামান, শিরীন আহমেদ, সেলিমা আহমাদ ও হাবিবা রহমান খান অংশ নেন। সভাপতির বিশেষ আমন্ত্রণে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বৈঠকে যোগ দেন।

সংসদ সচিবালয় থেকে জানা গেছে, বৈঠকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প, ন্যাশনাল ইনস্টিউট অব বায়োটেকনোলজির গবেষণা কার্যক্রম ও রিসার্চ রি-অ্যাকটর, স্টেম সেলসহ পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠানের  কার্যক্রম সম্পর্কে বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আলোচনায় উঠে আসে, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের প্রকল্প ব্যয় ১ লাখ ১৩ হাজার ৯২ কোটি ৯১ লাখ ২৭ হাজার টাকা। এর মধ্যে জিওবি (সরকারি বরাদ্দ) ২২ হাজার ৫২ কোটি ৯১ লাখ ২৭ হাজার টাকা এবং প্রকল্প সাহায্য ৯১ হাজার ৪০ কোটি টাকা। প্রকল্প মেয়াদকাল জুলাই ২০১৬ থেকে ডিসেম্বর ২০২৫-এর মধ্যেই এর কাজ শেষ করার তাগাদা দেওয়া হয় বৈঠক থেকে।

এছাড়া কমিটি বৈঠকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের অগ্রগতি এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান ও ইনস্টিটিউট পরিদর্শনের সিদ্ধান্ত নেয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় রূপপুর রূপপুর বিদ্যুৎকেন্দ্র সংসদীয় কমিটি

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর