Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীনকে রুখতে চতুর্পক্ষীয় জোট গঠনের ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক
১০ মার্চ ২০২১ ২১:৫১

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের ‘বেপরোয়া’ কর্মকাণ্ডের বিরুদ্ধে চতুর্পক্ষীয় জোট গঠনের ঘোষণা দিয়েছে প্রভাবশালী চার দেশ— যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপান ও ভারত। খবর সিএনএন।

২০০৭ সালে গঠিত কোয়াড কাঠামোর আওতায় ভারত, জাপান এবং অস্ট্রেলিয়া যুক্তরাষ্ট্রের সঙ্গে নিয়মিত সামরিক মহড়া চালিয়ে আসছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সেই কাঠামোকে আরও মজবুত করতে প্রথমবারের মতো এই চার দেশের শীর্ষ নেতাদের মধ্যে বৈঠকের উদ্যোগ নিয়েছেন।

শুক্রবার (১২ মার্চ) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

এ ব্যাপারে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর যেসব আন্তর্জাতিক জোটকে সর্বাধিক গুরুত্ব দিচ্ছেন তার মধ্যে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অগ্রাধিকার স্পষ্ট। এছাড়া, চলতি বছরই চার নেতার মুখোমুখি বৈঠক হওয়ারও ইঙ্গিত দিয়েছে মার্কিন প্রশাসন।

চার নেতার ওই বৈঠকে চীনের আগ্রাসী মনোভাব গুরুত্ব পেলেও আলোচনায় করোনা মহামারি এবং জলবায়ু পরিবর্তনের মতো ইস্যুগুলোও স্থান পাবে। অর্থাৎ, শুধু চীনের বিরুদ্ধে একজোট হতেই এই বৈঠকের উদ্যোগ নেওয়া হয়েছে— এমন অভিযোগ প্রত্যাখ্যান করার পথ খোলা রাখছে দেশগুলো।

তবে ‘চীনবিরোধী’ এমন জোট সম্পর্কে অস্বস্তি গোপন করেনি বেইজিং। ভারত উপকূলের কাছে শত্রুভাবাপন্ন চার দেশের বিশাল যৌথ সামরিক মহড়ার কড়া সমালোচনা করেছে তারা।

সারাবাংলা/একেএম

অস্ট্রেলিয়া কোয়াড চীন জাপান টপ নিউজ ভারত যুক্তরাষ্ট্র


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর