Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইয়াং গ্লোবাল লিডারের স্বীকৃতি পেয়েছেন মাশরাফি

সারাবাংলা ডেস্ক
১১ মার্চ ২০২১ ১৫:৪৩

চলতি বছর ১১২ জন ইয়াং গ্লোবাল লিডারের তালিকা প্রকাশ করেছে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের প্রতিষ্ঠান ইয়াং গ্লোবাল লিডারস ফোরাম। যে তালিকায় একমাত্র বাংলাদেশি হিসেবে স্থান পেয়েছেন বাংলাদেশের মাশরাফি বিন মোর্ত্তজা।

এই স্বীকৃতি দেওয়া হয় বিশ্বের বিভিন্ন প্রান্তের ৪০ বছরের কম বয়সী সফল নাগরিক ও ব্যবসায় উদ্ভাবক,উদ্যোক্তা, প্রযুক্তি অগ্রগামী,শিক্ষাবিদ, সামাজিক কর্মী, শিল্পী, সাংবাদিকসহ তরুণ প্রজন্মের আলোকিত কিছু মুখকে।

বিজ্ঞাপন

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের প্রতিষ্ঠাতা ও নির্বাহী চেয়ারম্যান ক্লাউস সোয়াব ২০০৪ সালে বিশ্বকে ক্রমবর্ধমান জটিল ও পরস্পরের ওপর নির্ভরশীল সমস্যার মোকাবিলায় সহায়তার জন্য ইয়াং গ্লোবাল লিডারস ফোরাম তৈরি করেছিলেন। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের মিশনের সঙ্গে জড়িত ইয়াং গ্লোবাল লিডারস ফোরাম বিশ্ব জনস্বার্থে উদ্যোক্তা প্রদর্শনের জন্য এই অনন্য নেতাদের মাধ্যমে সরকারি-বেসরকারি সহযোগিতা জাগাতে চায়।

মাশরাফি বিন মোর্ত্তজাকে নিয়ে প্রতিষ্ঠানটি বলে— মাশরাফি বিন মোর্ত্তজা বাংলাদেশের একজন ক্রিকেটার এবং বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলের হয়ে ওয়ানডে আন্তর্জাতিক অধিনায়ক। তিনি বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের তার শহর নড়াইলের দারিদ্র্যের জাল থেকে মানুষকে বেরিয়ে আসতে সহায়তা করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। তিনি নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন চালু করেছিলেন, যা বিভিন্ন লক্ষ্য অর্জন করতে কাজ করছে।

ইয়াং গ্লোবাল লিডারস ফোরাম তালিকাটি সমগ্র বিশ্বকে মোট ১৩ টি অঞ্চলে ভাগ করে প্রকাশ করেছে। যার মধ্যে এবছর দক্ষিণ এশিয়া থেকে ১০ জন,আফ্রিকা থেকে ৯ জন, এশিয়ান ৯ জন, অস্ট্রেলিয়া ও ওশেনিয়া থেকে ২ জন, ক্যারিবিয়ান অঞ্চল থেকে ১ জন, ইউরেশিয়া থেকে ২ জন, ইউরোপ থেকে ২৩ জন, গ্রেটার চায়না থেকে ৯ জন,জাপান থেকে ১ জন,কোরিয়া ও উত্তর এশিয়া থেকে ৩ জন,লাতিন আমেরিকা থেকে ৯ জন,মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা থেকে ১৩ জন এবং উত্তর আমেরিকা থেকে ২০ জন ইয়াং গ্লোবাল লিডারকে স্বীকৃতি দিয়েছে। দক্ষিণ এশিয়ার ১০ জনের মধ্যে ৭ জন ভারতীয়, ১ জন পাকিস্তানি, ১ জন নেপালি এবং বাংলাদেশের মাশরাফী বিন মোর্ত্তজা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএসএ

ইয়াং গ্লোবাল লিডারস মাশরাফি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর