Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংক্রমণ বাড়ছেই, ২৪ ঘণ্টায় ফের শনাক্ত সহস্রাধিক

সারাবাংলা ডেস্ক
১১ মার্চ ২০২১ ১৬:২৯

দেশে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছেই। আগের দিনের মতো গত ২৪ ঘণ্টাতেও নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে হাজারের বেশি। আগের দিন এক হাজার ১৮ জন নতুন করে করোনা পজিটিভ হলেও গত ২৪ ঘণ্টায় এর পরিমাণ ছিল এক হাজার ৫১ জন। এ নিয়ে দেশে সংক্রমণ ছাড়িয়েছে ৫ লাখ ৫৪ হাজার। কেবল শনাক্তের পরিমাণ নয়, নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণও এদিন ছিল ৫ শতাংশের বেশি।

এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন ছয় জন। একই সময়ে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন এক হাজার ৩০৭ জন। এ নিয়ে দেশে করোনায় মৃত্যু ছাড়িয়েছে সাড়ে আট হাজার। করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৫ লাখ সাত হাজারের বেশি।

বৃহস্পতিবার (১১ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের ২১৯টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১১৮টি, জিন-এক্সপার্ট ল্যাব ২৯টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৭২টি। ল্যাবগুলোর মধ্যে সরকারি ল্যাবের সংখ্যা ১৫০টি, বেসরকারি ল্যাব ৬৯টি।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে নমুনা সংগ্রহ করা হয়েছে ১৮ হাজার ১৪টি। আগের দিনের নমুনাসহ পরীক্ষা হয়েছে ১৫ হাজার ৫৮টি। এ নিয়ে দেশে ৪২ লাখ ১৬ হাজার ২৮টি নমুনা পরীক্ষা হলো। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা হয়েছে ৩২ লাখ ৩০ হাজার ৫০৬টি, বেসরকারি ব্যবস্থাপনায় ৯ লাখ ৮৫ হাজার ৫২২টি।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে, তার মধ্যে এক হাজার ৫১টি নমুনায় করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে ৫ লাখ ৫৪ হাজার ১৫৬ জনের মধ্যে করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হলো। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৫ দশমিক ৮২ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ১৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে ছয় জন করোনাভাইরাস সংক্রমণ নিয়ে মারা গেছেন, এ নিয়ে মোট ৮ হাজার ৫০২ জনের মৃত্যু হলো। শনাক্তের বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৫৩ শতাংশ।

একই সময়ে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন এক হাজার ৩০৭ জন। এ নিয়ে মোট ৫ লাখ ৫৪ হাজার ১৫৬ জন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন। সুস্থতার হার ৯১ দশমিক ৬৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে ছয় জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তাদের সবাই পুরুষ।

তারা সবাই হাসপাতালে মারা গেছেন। তাদের পাঁচ জনের বয়স ৬০ বছরের বেশি, একজনের বয়স ৫১ থেকে ৬০। এর মধ্যে তিন জন ঢাকা বিভাগের। একজন করে মারা গেছেন চট্টগ্রাম, বরিশাল ও ময়মনসিংহ বিভাগে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বৃহস্পতিবার দুপুর আড়াইটা পর্যন্ত দেশে মোট ৫৪ লাখ ৫০ হাজার ২৮৯ জন করোনাভাইরাসের ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করেছেন। এর মধ্যে বুধবার (১০ মার্চ) পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন মোট ৪১ লাখ ১৮ হাজার ৯৫৩ জন।

করোনাভাইরাস সংক্রমণসহ স্বাস্থ্য বিষয়ক জরুরি প্রয়োজনে ১৬২৬৩, ৩৩৩ ও ১০৬৫৫ নম্বরে কল করতে বলা হয়েছে স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে। পাশাপাশি করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে বলা হয়েছে। যারা আগে থেকেই দীর্ঘ মেয়াদি বিভিন্ন রোগে আক্রান্ত, তারা ও বয়োজ্যেষ্ঠরা করোনা পজিটিভ হলে তাদের দ্রুত হাসপাতালে ভর্তি হওয়ার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, কোভিশিল্ড ভ্যাকসিনের দুই ডোজ গ্রহণের ন্যূনতম দুই সপ্তাহ পর থেকে সর্বোচ্চ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। তাই এই সময়ে যথাযথভাবে স্বাস্থ্যবিধি না মেনে চলছে কোভিড-১৯-এ আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকে যায়। এ কারণে ভ্যাকসিন নেওয়ার আগে ও পরেও মাস্ক ব্যবহারসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলতে আহ্বান জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

সারাবাংলা/টিআর

করোনা সংক্রমণ করোনাভাইরাস কোভিড-১৯


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর