Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সু চির বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক
১১ মার্চ ২০২১ ১৭:১৪

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চি ক্ষমতায় থাকাকালে অবৈধভাবে সোনাসহ ছয় লাখ ডলার ঘুষ নিয়েছেন বলে অভিযোগ করেছেন জান্তা প্রশাসনের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল জো মিন তুন।

বৃহস্পতিবার (১১ মার্চ) রাজধানী নেইপিডোতে এক সংবাদ সম্মেলনে ওই মুখপাত্র জানান, সু চির ঘুষ নেওয়ার তথ্য যাচাই করা হয়েছে এবং এ ব্যাপারে সংশ্লিষ্টদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

পাশাপাশি, মিয়ানমারের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট উইন মিন্ট এবং মন্ত্রিসভার বেশ কয়েকজন সদস্যও দুর্নীতিতে জড়িত ছিলেন বলে দাবি করেছেন তিনি।

সামরিক বাহিনীর পক্ষ থেকে তোলা নির্বাচনে অনিয়মের অভিযোগ আমলে না নিতে উইন মিন্ট মিয়ানমারের নির্বাচন কমিশনকে চাপ দিয়েছিলেন বলেও অভিযোগ করেছেন এ ব্রিগেডিয়ার।

এর আগে, ১ ফেব্রুয়ারি মিয়ানমারের নির্বাচিত নেত্রী সু চি এবং প্রেসিডেন্ট উইন মিন্টকে গ্রেফতার করে দেশটির ক্ষমতা দখল করে নেয় সামরিক বাহিনী। পুরে সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) আরও অনেক নেতাকে গ্রেফতার করা হয়। তারপর থেকে তারা কারাবন্দি আছেন।

২০২০ সালের নভেম্বরে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে এনএলডি বড় ধরনের জয় পেয়েছিল। কিন্তু দলটির জয়ের স্বীকৃতি না দিয়ে নির্বাচনে অনিয়মের অভিযোগ তোলে সামরিক বাহিনী। এই অভিযোগ সামনে রেখেই শেষ পর্যন্ত ক্ষমতা দখল করে তারা।

সারাবাংলা/একেএম

অং সান সু চি ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) মিয়ানমারে সেনা অভ্যুত্থান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর