Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আগামী বছরের মধ্যে ট্রেনে কক্সবাজার যাওয়া যাবে: রেলমন্ত্রী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১১ মার্চ ২০২১ ২১:২২

জামালপুর: রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন বলেছেন, আগামী বছরের মধ্যে জামালপুর থেকে ট্রেনে চড়ে যাওয়া যাবে কক্সবাজারে। শুধু কক্সবাজার নয়, রেললাইনের কাজ শেষ করে খুব শিগগিরই ট্রেন যাওয়া যাবে সুন্দরবন। ফলে আগামী বছরের মধ্যেই রেলে এই জেলার মানুষ কক্সবাজার এবং সুন্দরবন পর্যন্ত যাতায়াত করতে পারবেন।

বৃহস্পতিবার (১১ মার্চ) দুপুরে জামালপুরের দেওয়ানগঞ্জ স্টেশনে নতুন রূপে আন্তঃনগর ব্রহ্মপুত্র এক্সপ্রেস ট্রেনের যাত্রার উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

রেলমন্ত্রী বলেন, ‘রেলওয়েকে ঢেলে সাজাতে মহাপরিকল্পনা গ্রহণ করেছে সরকার। ইতোমধ্যে নতুন বগি ও লোকমোটিভ ইঞ্জিন আমদানি করা হয়েছে। যাত্রী সেবার মানও আগের তুলনায় আধুনিক এবং অনেক উন্নত হয়েছে। জামালপুর-ময়মনসিংহ-ঢাকা রুটে শিগগিরই ডাবল লাইনের কাজ শুরু হবে। তখন জামালপুর থেকে ঢাকায় ট্রেনযোগে যাতায়াতের সময় অনেক কমে যাবে।’

হাইকোর্টের নির্দেশনার প্রেক্ষিতে মন্ত্রী বলেন, ‘সব আন্তঃনগর ট্রেনে নারী, শিশু, সিনিয়র নাগরিক ও শারীরিক প্রতিবন্ধীদের আসন সংরক্ষিত রাখার সম্ভাব্যতা যাচাই করে দেখা হচ্ছে। রেলওয়ের আইন অনুযায়ী আসন সংরক্ষিত রাখার জন্য প্রয়োজনীয় পদপেক্ষ নেওয়া হবে। রেলওয়ে এতো দিন অবহেলিত ছিলো। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে মৃতপ্রায় রেলপথের প্রাণ ফিরিয়ে এনেছে। রেলপথের উন্নয়নের সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ চলছে।’

অনুষ্ঠানে অন্যদের মধ্যে তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, ইঞ্জিনিয়ার মোজাফফর হোসেন ও বাংলাদেশ রেলওয়ে পূর্বের মহাপরিচালক জাহাঙ্গীর হোসেন বক্তব্য রাখেন।

উল্লেখ্য, পুরাতন বগি দিয়ে আন্তঃনগর ব্রহ্মপুত্র এক্সপ্রেস ট্রেনটি ঢাকা-জামালপুর-দেওয়ানগঞ্জ রুটে যাত্রী পরিবহন করে আসছিল। নতুন বগি সংযোজনের দীর্ঘদিনের দাবি ছিলো যাত্রী সাধারণের। সেই দাবি পূরণ হলো নতুন রূপে, নতুন সাজে ট্রেনের যাত্রা উদ্বোধনের মাধ্যমে। ট্রেনটি দেওয়ানগঞ্জ প্রান্ত থেকে ভোর ৬টা ৩০ মিনিটে ছেড়ে জামালপুর-ময়মনসিংহ-গফরগাঁও স্টেশন হয়ে ঢাকায় পৌঁছাবে বেলা ১২টা ৩০ মিনিটে। আবার ঢাকা থেকে দেওয়ানগঞ্জ স্টেশনের উদ্দেশে ছাড়বে বিকাল ৬টায়।

সারাবাংলা/এমও

আন্তঃনগর ব্রহ্মপুত্র এক্সপ্রেস ট্রেনে কক্সবাজার রেলমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর