Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বৈষম্যমূলক নীতি প্রত্যাহারের দাবিতে তামাক চাষিদের অনশন

সিনিয়র করেসপন্ডেন্ট
১১ মার্চ ২০২১ ২১:৫১

ঢাকা: তামাক শিল্পের বৈষম্যমূলক নীতি প্রত্যাহার করে দেশিয় মালিকানাধীন তামাক শিল্পের অস্তিত্ব রক্ষা ও প্রতিযোগিতামূলক বাজার রক্ষার দাবিতে রংপুরে অনশন কর্মসুচি পালন করছে তামাক চাষিরা।

বৃহস্পতিবার (১১ মার্চ) রংপুর কেন্দ্রীয় শহীদ মিনার পাবলিক লাইব্রেরি মাঠে এ অনশন কর্মসূচি অনুষ্ঠিত হয়। সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত এই অনশন কর্মসূচি পালন করেন চাষিরা।

তামাক শিল্পে জড়িত চাষিরা বলেন, ‘দেশে ব্যবসারত ২৬টি সিগারেট কোম্পানির মধ্যে ২৪টিই শতভাগ দেশিয় মালিকানাধীন। আর দুটি বিদেশি মালিকানাধীন। বর্তমানে সিগারেটের দাম ও কর হার নির্ধারণে দেশি ও বিদেশি কোম্পানিগুলোকে একই কাতারে আনা হয়েছে। এতে চাষিদের পাশাপাশি ক্ষতির মুখে পড়ছে লাখ লাখ বিড়ি শ্রমিকও। বিড়ি কারখানা বন্ধ হওয়ায় আয় বন্ধ হয়ে পথে বসছে লাখো শ্রমিক।’

এসময় তামাক শিল্পকে বাঁচাতে প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়ন করে চাষ বৃদ্ধির ব্যবস্থাসহ চাষিদের স্বার্থ সংরক্ষণের দাবি জানানো হয়।

পরে রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা তামাক চাষিদের সঙ্গে আলোচনা করে তাদের দাবিসমূহের সাথে একমত পোষণ করেন। মেয়র চাষিদের পানি খাইয়ে তাদের অনশন ভাঙান।

সারাবাংলা/ইএইচটি/এমও

তামাক চাষি বৈষম্যমূলক নীতি


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর