Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনলাইন কেনাকাটায় ভোক্তা অধিকার নিশ্চিতের আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট
১৪ মার্চ ২০২১ ২১:২৪

ঢাকা: অনলাইন কেনাকাটায় ভোক্তা অধিকার নিশ্চিতের দাবি জানিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন। রোববার (১৪ মার্চ) এক প্রেস বিজ্ঞপ্তিতে সংগঠনের সভাপতি মহিউদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট বকর সিদ্দিক এক যৌথ বিবৃতিতে এ দাবি করেন।

সংগঠনের পক্ষ থেকে বলা হয়, আগামীকাল আন্তর্জাতিক ভোক্তা অধিকার দিবস। এবারের প্রতিপাদ্য ‘মুজিববর্ষে শপথ করি প্লাস্টিক দূষণ রোধ করি’। এই দিবসের প্রতি সংগঠনের পক্ষ থেকে একাত্মতা পোষণ করা হয়।

একইসঙ্গে দাবি করা হয় বাংলাদেশ বর্তমানে ডিজিটাল বিন্যাসের মাধ্যমে সবচাইতে সম্ভাবনাময় খাত ই-কমার্স অনলাইনে কেনাকাটা। সম্ভাবনাময় এ খাতে বর্তমানে লেনদেনের পরিমাণ প্রায় ৮ হাজার কোটি টাকা। প্রকৃত হিসাবে এর পরিমাণ আরও অনেক বেশি হবে বলে আমরা মনে করি। কিন্তু এ খাতের নিয়ন্ত্রণের জন্য এখন পর্যন্ত কোনো আইন বা আলাদা কোনো নিয়ন্ত্রক সংস্থা প্রযুক্তিবান্ধব ভাবে এখনো তৈরি হয়নি। আর এর সুযোগ নিচ্ছে একশ্রেণীর প্রতারণাকারী চক্র।

সংগঠনটি বলছে, যারা সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে প্রতিনিয়ত প্রতারিত করছে সাধারণ শ্রেণির গ্রাহকদের। সামাজিক যোগাযোগমাধ্যম খুললেই লক্ষ্য করা যাবে একশ্রেণির অপেশাদার মডেল তাদের পণ্য বিক্রির নামে অনেক সময় তাদের অশ্লীল অঙ্গভঙ্গির প্রদর্শন করে যাচ্ছে। এই সবপ্রতারণার ফাঁদে পড়ছে অনেক গ্রাহক।

এই সব গ্রাহকের হাতে যেহেতু সুনির্দিষ্ট কোনো প্রমাণ থাকে না ফলে তারা ভোক্তা অধিদফতর কিংবা থানাতেও অভিযোগ দায়ের করতে পারে না। দ্রুত এই প্রতারকদের হাত থেকে যদি এই খাতকে মুক্ত করা না যায় তাহলে একদিকে প্রতারিত হবে গ্রাহকরা, অন্যদিকে বিপথগামী হবে সম্ভাবনাময় খাত, রাষ্ট্র হারাবে পর্যাপ্ত রাজস্ব।

সারাবাংলা/ইএইচটি/এমও

অনলাইন কেনাকাটা ভোক্তা অধিকার


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর