Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দেশে পণ্ডিত, বিজ্ঞানী-গণিতবিদদের মূল্যায়ন নেই’

সারাবাংলা ডেস্ক
১৪ মার্চ ২০২১ ২২:২৭

চট্টগ্রাম ব্যুরো: দেশে বিজ্ঞানী, গণিতবিদদের সঠিক মূল্যায়ন না হওয়া নিয়ে হতাশা প্রকাশ করেছেন একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ও প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য অনুপম সেন। তিনি বলেছেন, প্রাচীন রোমান সাম্রাজ্যে পণ্ডিত ও জ্ঞানীদের মূল্যায়ন কমে যাওয়ায় সেই সাম্রাজ্যের পতন হয়েছিল।

রোববার (১৪ মার্চ) প্রিমিয়ার ইউনিভার্সিটির গণিত বিভাগের উদ্যোগে ইউনেস্কো ঘোষিত ‘আন্তর্জাতিক গণিত দিবস’ উদযাপন অনুষ্ঠানে একথা বলেন। নগরীর দামপাড়ায় প্রিমিয়ার ইউনিভার্সিটির ক্যাম্পাসে করোনার স্বাস্থ্যবিধি মেনে এ অনুষ্ঠান হয়েছে।

অনুপম সেন বলেন, ‘শিক্ষাকে এগিয়ে নিতে হলে দু’টি বিষয় প্রথমে লাগবে। ভাষা ও গণিত। লাগবে বিজ্ঞানও। কিন্তু আমাদের দেশে এখন দেখি- পণ্ডিত, বিজ্ঞানী ও গণিতবিদদের তেমন মূল্যায়ন করা হয় না। একজন বড় মাপের বিজ্ঞানী বা গণিতবিদ গবেষণার জন্য অর্থসাহায্য তেমন পান না। অথচ এখানে একজন খেলোয়াড় অনেক দামি। খেলোয়াড়ের কৃতিত্বে যেমন তাকে মূল্যায়ন করা দরকার, তেমনি একজন পণ্ডিত ব্যক্তিকেও যথাযথ মূল্য দেওয়া দরকার।’

অনুষ্ঠানে বুয়েটের সাবেক অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ বলেন, ‘মানুষ সৃষ্টির সেরা জীব একমাত্র মস্তিষ্কের জন্য। মানবদেহের অন্য কোনো অঙ্গপ্রত্যঙ্গ মস্তিষ্কের সমতুল্য নয়। মস্তিষ্ককে সমৃদ্ধশালী করার জন্য চিন্তার বিকল্প নেই। যে যত বেশি চিন্তা করবে, সে অনেক কঠিন ও জটিল সমস্যা সমাধান করতে পারবে। আর মস্তিষ্কের এই চর্চার মূল হাতিয়ার হলো গণিত।’

প্রিমিয়ার ইউনিভার্সিটির গণিত বিভাগের চেয়ারম্যান ইফতেখার মনিরের সভাপতিত্বে ও শিক্ষক জান্নাতুল ফেরদৌসের সঞ্চালনায় অনুষ্ঠানে ইউনিভার্সিটির ট্রেজারার একেএম তফজল হক এবং প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন তৌফিক সাঈদ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে অলিম্পিয়াডে অংশগ্রহণকারী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের নিয়ে প্রশ্নোত্তর ও কুইজ পর্বের আয়োজন করা হয়। শেষে বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়। এছাড়া সকল অংশগ্রহণকারীকে সনদ দেওয়া হয়।

সারাবাংলা/আরডি/এনএস

অনুপম সেন গনিতবিদ পণ্ডিত বিজ্ঞানী মূল্যায়ন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর