Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় সংক্রমণ ও শনাক্তের হার ৩ মাসে সর্বোচ্চ

সারাবাংলা ডেস্ক
১৫ মার্চ ২০২১ ১৭:২৮

দেশে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের ঊর্ধ্বগতি অব্যাহত রয়েছে। ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণ এবং নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার গত তিন মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে সংক্রমিত ব্যক্তি শনাক্ত হয়েছেন এক হাজার ৭৭৩ জন। এর আগে, গত ১৫ ডিসেম্বর আগের ২৪ ঘণ্টায় ১ হাজার ৮৭৭ জন শনাক্ত হয়েছিলেন। এরপর গত তিন মাসে একদিনে এত বেশি মানুষ শনাক্ত হননি। অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ৯ দশমিক ৪৮ শতাংশ। এর আগে, গত ১৯ ডিসেম্বর সবশেষ এই হার ছিল ১০ দশমিক ৩০ শতাংশ। এরপর গত তিন মাসে একদিনে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার এত বেশি ছিল না।

এদিকে, গত ২৪ ঘণ্টায় আরও ২৬ জন করোনাভাইরাস সংক্রমণ নিয়ে মারা গেছেন। এর আগে, গত ৭ জানুয়ারি ৩১ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গিয়েছিলেন। এরপর গত দুই মাসেরও বেশি সময়ে একদিনে এত বেশি মানুষ করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি।

এ নিয়ে দেশে করোনাভাইরাসে সংক্রমিত ব্যক্তির সংখ্যা পেরিয়ে গেছে ৫ লাখ ৫৯ হাজার। এর মধ্যে ৫ লাখ ১৩ হাজারেরও বেশি মানুষ সুস্থ হয়ে গেছেন। মারা গেছেন সাড়ে আট হাজারের বেশি মানুষ।

সোমবার (১৫ মার্চ ) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের ২১৯টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১১৮টি, জিন-এক্সপার্ট ল্যাব ২৯টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৭২টি। ল্যাবগুলোর মধ্যে সরকারি ল্যাবের সংখ্যা ১৫০টি, বেসরকারি ল্যাব ৬৯টি।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে নমুনা সংগ্রহ করা হয়েছে ১৯ হাজার ৪২২টি। এর মধ্যে পরীক্ষা হয়েছে ১৮ হাজার ৬৯৫টি। এ নিয়ে দেশে ৪২ লাখ ৮৩ হাজার ২৮৬টি নমুনা পরীক্ষা হলো। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা হয়েছে ৩২ লাখ ৭৪ হাজার ২৩টি, বেসরকারি ব্যবস্থাপনায় ১০ লাখ ৯ হাজার ২২৩টি।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে, তার মধ্যে এক হাজার ৭৭৩টি নমুনায় করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে ৫ লাখ ৫৯ হাজার ১৬৮ জনের মধ্যে করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হলো। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৯ দশমিক ৪৮ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে ২৬ জন করোনাভাইরাস সংক্রমণ নিয়ে মারা গেছেন, এ নিয়ে মোট ৮ হাজার ৫৭১ জনের মৃত্যু হলো। শনাক্তের বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৫৩ শতাংশ।

একই সময়ে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন এক হাজার জন ৪৩২। এ নিয়ে মোট ৫ লাখ ১৩ হাজার ১২৭ জন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন। সুস্থতার হার ৯১ দশমিক ৭৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে ২৬ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ২১ জন এবং নারী পাঁচ জন। তারা সবাই হাসপাতালে মারা গেছেন। তাদের একজনের জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের দুই জন, ৫১ থেকে ৬০ বছরে বয়সের পাঁচ জন এবং ৬০ বছরের বেশি ১৯ জন। এর মধ্যে ২৩ জন ঢাকা বিভাগের। চট্টগ্রাম ও রাজশাহী বিভাগে একজন করে মারা গেছেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বৃহস্পতিবার দুপুর আড়াইটা পর্যন্ত দেশে মোট ৫৭ লাখ ৫৭ হাজার ৭০৬ জন করোনাভাইরাসের ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করেছেন। এর মধ্যে বুধবার (১০ মার্চ) পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন মোট ৪৩ লাখ ৯৮ হাজার ৯৪ জন।

করোনাভাইরাস সংক্রমণসহ স্বাস্থ্য বিষয়ক জরুরি প্রয়োজনে ১৬২৬৩, ৩৩৩ ও ১০৬৫৫ নম্বরে কল করতে বলা হয়েছে স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে। পাশাপাশি করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে বলা হয়েছে। যারা আগে থেকেই দীর্ঘ মেয়াদি বিভিন্ন রোগে আক্রান্ত, তারা ও বয়োজ্যেষ্ঠরা করোনা পজিটিভ হলে তাদের দ্রুত হাসপাতালে ভর্তি হওয়ার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, কোভিশিল্ড ভ্যাকসিনের দুই ডোজ গ্রহণের ন্যূনতম দুই সপ্তাহ পর থেকে সর্বোচ্চ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। তাই এই সময়ে যথাযথভাবে স্বাস্থ্যবিধি না মেনে চলছে কোভিড-১৯-এ আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকে যায়। এ কারণে ভ্যাকসিন নেওয়ার আগে ও পরেও মাস্ক ব্যবহারসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলতে আহ্বান জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

সারাবাংলা/এনএস/ টিআর

করোনাভাইরাস কোভিড-১৯ সংক্রমণ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর