Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্যাংকের লভ্যাংশ প্রদানের সীমা বাড়ছে

স্পেশাল করেসপন্ডেন্ট
১৫ মার্চ ২০২১ ২১:১৮

ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকের লভ্যাংশ প্রদানের সীমা বাড়ছে। এর আগে এই সীমা সর্বোচ্চ ৩০ শতাংশ থাকলেও এবারে তা ৩৫ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়েছে।

সোমবার (১৫ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে সি‌কিউ‌রি‌টিজ ক‌মশন ভবনে আয়োজিত বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে, গত বছর বৈশ্বিক মহামারি করোনাভাইরাস সংক্রমণের সময় ব্যাংকগু‌লোর লভ্যাংশ প্রদা‌নের সর্বোচ্চ সীমা ৩০ শতাংশ পর্যন্ত বেঁধে দেয় বাংলাদেশ ব্যাংক। তবে সোমবারের বৈঠকে লভ্যাংশের সীমা ৩৫ শতাংশে বাড়ানোর বিষয়ে আলোচনা ও একমত হয়েছেন দুই নিয়ন্ত্রক সংস্থার প্রতিনিধিরা। এছাড়া বৈঠকে তা‌লিকাভুক্ত আর্থিক প্রাতষ্ঠানগু‌লো যেন নগদ লভ্যাংশের পাশাপা‌শি বোনাস লভ্যাংশ দি‌তে পা‌রে, সে বিষ‌য়েও সিদ্ধ‌ান্ত নেওয়া হ‌য়ে‌ছে।

দ্বিপা‌ক্ষিক এ বৈঠ‌কে বিএসইসির প‌ক্ষে চেয়ারম্যান অধ্যাপক ড. শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, ক‌মিশনার অধ্যাপক ড. শেখ শামসু‌দ্দিন আহ‌মেদ, নির্বাহী প‌রিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল ক‌রিমসহ অন্যান্য কর্মকর্তারা উপ‌স্থিত ছি‌লেন।

বৈঠকে পুঁজিবাজার উন্নয়নে বিএসইসি ও বাংলাদেশ ব্যাংক সম‌ন্বিতভা‌বে কাজ করাসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়ে‌ছে।

বৈঠক শে‌ষে বিএসইসির নির্বাহী প‌রিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল ক‌রিম সাংবা‌দিক‌দের বলেন, বাংলাদেশ ব্যাংকের আগের জারি করা নির্দেশনা অনুযায়ী শেয়ারবাজা‌রে তা‌লিকাভুক্ত একটি ব্যাংক সর্বোচ্চ ৩০ শতাংশ লভ্যাংশ ‌দি‌তে পা‌রবে। এর মধ্যে ১৫ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ ছিল। তবে আজকের আলোচনার মাধ্যমে তা ৫ শতাংশ বাড়িয়ে ৩৫ শতাংশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন এ বিষয়ে উদ্যোগ নেবে বাংলাদেশ ব্যাংক। ৩৫ শতাংশের মধ্যে বোনাস বা নগদ লভ্যাংশ কত করে হবে, সেটি পরবর্তী সময়ে বাংলাদেশ ব্যাংক স্পষ্ট করবে।

তিনি আরও বলেন, এখন তালিকাভুক্ত আর্থিক প্রতিষ্ঠানগু‌লো সর্বোচ্চ ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ‌দি‌তে পারে। তবে আর্থিক প্রতিষ্ঠানগুলো যেন ওই ১৫ শতাংশের পাশাপাশি বোনাস লভ্যাংশও দিতে পারে, সে বিষয়ে উদ্যোগ নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। ত‌বে এ বিষয়টি বাংলাদেশ ব্যাংক পরবর্তী‌ সময়ে স্পষ্ট করবে।

সারাবাংলা/জিএস/টিআর

ব্যাংকের লভ্যাংশ লভ্যাংশের সীমা শেয়ারবাজার


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর