Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জার্মানি-ফ্রান্সেও অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন প্রয়োগ স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক
১৬ মার্চ ২০২১ ১০:৪০

রক্তে জমাট বাঁধার মতো গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়ার অভিযোগে এবার অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত নভেল করোনাভ্যাকসিনের (কোভিড-১৯) ভ্যাকসিন প্রয়োগ স্থগিত করল জার্মানি, ফ্রান্স ও ইতালি।

সোমবার (১৫ মার্চ) জার্মানির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশটির ভ্যাকসিন কর্তৃপক্ষ পল এনলিখ ইনস্টিটিউটের (পিইআই) সুপারিশের ভিত্তিতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন প্রয়োগ স্থগিত করা হয়েছে। ভ্যাকসিন নেওয়ার পর রক্তে জমাট বাঁধার ঘটনায় পিইআই অধিকতর তদন্ত প্রয়োজন বলে মনে করছে।

বিজ্ঞাপন

জার্মানির ঘোষণার পর ফ্রান্সের প্রসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ মঙ্গলবার বিকেলে দেওয়া এক ঘোষণায় বলেন, ইউরোপিয়ান মেডিসিন্স এজেন্সি (ইএমএ) থেকে নতুন পরামর্শ না আসা পর্যন্ত ভ্যাকসিন প্রয়োগ স্থগিত থাকবে।

এর আগে ইউরোপের ছয়টি দেশ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন বর্জনের ঘোষণা দেয়। এসব দেশগুলো হলো- নেদারল্যান্ডস, নরওয়ে, ডেনমার্ক, আইসল্যান্ড, বুলগেরিয়া, থাইল্যান্ড ও আয়ারল্যান্ড।

এক বিবৃতিতে ডাচ সরকার জানায়, ডেনমার্ক ও নরওয়ে থেকে সম্ভাব্য গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়ার খবর প্রকাশের পর তারা সাবধানতা অবলম্বন করছে। ডাচ স্বাস্থ্যমন্ত্রী হুগো ডি জনগি বলেছেন, তার দেশ এই ভ্যাকসিন নিয়ে কোনো সন্দেহ তৈরির সুযোগ দিতে পারে না। তার ভাষায়, ‘আমাদের নিশ্চিত করতে হবে যে, সবকিছু ঠিক আছে। তাই আপাতত বিরতি দেওয়াটাই বুদ্ধিমানের কাজ।’

তবে শুক্রবার (১২ মার্চ) বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক বিবৃতিতে বলা হয়, কয়েক দিন ধরে শোনা যাচ্ছে অক্সফোর্ডের টিকা গ্রহণ করার পর কারো কারো শরীরে রক্ত জমা বাঁধছে। কিন্তু অক্সফোর্ডের টিকা নিলে মানুষের শরীরের রক্ত জমা বাঁধবে, এমন কোনো আভাস মেলেনি।

বিজ্ঞাপন

ভ্যাকসিন বর্জনকারী দেশ নরওয়ের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানায়, সম্প্রতি অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নেওয়া তিন স্বাস্থ্যকর্মীর শরীরে অস্বাভাবিক উপসর্গ দেখা গেছে। তাদের এখন রক্তপাত, রক্ত জমাট বাঁধা এবং রক্তের প্লেটলেটের স্বল্প সংখ্যার জন্য হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। নরওয়ে ছাড়াও ডেনমার্ক ও আইসল্যান্ডের মতো দেশগুলোতেও এই ভ্যাকসিন নেওয়ার পর কারও কারও শরীরে রক্ত জমাট বাঁধার বিচ্ছিন্ন খবর পাওয়া গেছে।

অ্যাস্ট্রাজেনেকা এক বিবৃতিতে দাবি, তাদের ভ্যাকসিনের কারণে লোকজনের রক্ত জমাট বাধার ঝুঁকি বেড়ে যাওয়ার কোনো প্রমাণ পাওয়া যায়নি।

প্রসঙ্গত, বাংলাদেশে এখন পর্যন্ত ভারতের সেরাম ফাউন্ডেশনে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনই প্রয়োগ করা হচ্ছে।

সারাবাংলা/এএম

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর