Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিয়ানমার থেকে পালিয়ে ৪০০ জন ভারতে

আন্তর্জাতিক ডেস্ক
১৬ মার্চ ২০২১ ১৭:৪৭

মিয়ানমারের পুলিশসহ অন্তত ৪০০ নাগরিক সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ করেছে বলে জানিয়েছেন ভারতের মিজোরাম রাজ্যের এক পুলিশ কর্মকর্তা। খবর রয়টার্স।

সোমবার (১৫ মার্চ) নাম না প্রকাশ করার শর্তে ওই পুলিশ কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, ওই নাগরিকদের মধ্যে দেশটির বহু পুলিশ সদস্য রয়েছেন।

১ ফেব্রুয়ারির সামরিক অভ্যুত্থানের পর থেকে গণতন্ত্রপন্থিদের বিক্ষোভ দমনে নিরাপত্তা বাহিনীর কঠোর অবস্থান নিয়েছে, তারপর থেকে প্রতিবেশী ভারতে পালিয়ে যাওয়ার এ ধারা শুরু হয়।

এর আগে পালিয়ে আসা পুলিশ সদস্যরা জানিয়েছিলেন, বিক্ষোভকারীদের গুলি করার নির্দেশনা পালন করতে অস্বীকৃতি জানানোর পর নির্যাতনের শিকার হওয়ার আশঙ্কায় তারা পালিয়ে ভারতে আশ্রয় নেন।

মিজোরামের ওই পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, শুক্রবারও ১১৬ মিয়ানমারের নাগরিক সীমান্ত পার হয়ে ভারতে এসেছেন। তাদের মধ্যে পুলিশ এবং দমকল বাহিনীর সদস্য রয়েছেন।

এদিকে মিয়ানমারের নাগরিকদের ভারতে প্রবেশ ঠেকাতে কেন্দ্র সরকার স্থানীয় কর্তৃপক্ষগুলোকে নির্দেশ দিয়েছে কিন্তু ওই সীমান্ত অঞ্চল পর্বতময় এবং অরক্ষিত হওয়ায় সেখানে টহল জোরদার করা কঠিন। এছাড়াও, প্রত্যন্ত ওই সীমান্ত সংলগ্ন দুই দেশের বাসিন্দাদের মধ্যে জাতিগত এবং সাংস্কৃতিক দিক দিয়েও সাদৃশ্য রয়েছে।

অন্যদিকে, জান্তাবিরোধী প্রতিবাদে অন্তত ১৮৩ জনের মৃত্যু হয়েছে বলে মানবাধিকার সংগঠন অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিকাল প্রিজনার্স (এএপিপি) জানিয়েছে।

সারাবাংলা/একেএম

৪০০ জান্তাবিরোধী বিক্ষোভ টপ নিউজ ভারত মিয়ানমারে সেনা অভ্যুত্থান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর