Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পশ্চিমবঙ্গে প্রার্থী তালিকা নিয়ে বিজেপিতে টানাপোড়েন

আন্তর্জাতিক ডেস্ক
১৬ মার্চ ২০২১ ১৮:৫১

পশ্চিমবঙ্গে ১২৩ আসনে দলীয় প্রার্থীর নাম ঘোষণা করেছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। প্রার্থীদের নাম ঘোষণার পর থেকেই দলের মধ্যে টানাপোড়েন তৈরি হয়েছে। এমনকি বিক্ষোভ, রাস্তা অবরোধ এবং দলীয় কার্যালয়ে তালা ঝুলিয়ে দেওয়ার মতো ঘটনাও ঘটেছে।

এ ব্যাপারে ডয়চে ভেলে জানিয়েছে, কলকাতায় বিজেপি কার্যালয়ের সামনে বিক্ষোভ দেখিয়েছেন দলীয় কর্মীরা। ইতোমধ্যেই, পছন্দের আসনে প্রার্থী হতে না পেরে দল ছেড়েছেন কলকাতার সাবেক মেয়র, মন্ত্রী শোভন চ্যাটার্জি এবং তার বন্ধু বৈশাখী চ্যাটার্জি। বিজেপির কর্মীরা দলীয় এক প্রার্থীকে চাঁদাবাজ, মধুচক্রের কারবারি বলে অভিহিত করেছেন।

এদিকে সূত্র জানাচ্ছে, শুধু কলকাতায় নয় বিক্ষোভ ছড়িয়ে পড়েছে অন্যান্য জেলাগুলোতেও। সবমিলিয়ে সুশৃঙ্খল, ক্যাডারভিত্তিক দল হিসেবে পরিচিত বিজেপির অন্দরের এই ছবি দেখে কেন্দ্রীয় নেতারা রীতিমতো অস্বস্তিতে পড়েছেন।

দিল্লির রাজনৈতিক মহলে প্রচলিত আছে, পশ্চিমবঙ্গের রাজনীতির চাল-চরিত্র-চেহারা অন্য রাজ্যগুলোর থেকে আলাদা। সেই কথা এখন হাড়েহাড়ে টের পাচ্ছে বিজেপি। কারণ, প্রার্থী নিয়েই যেরকম ক্ষোভ-বিক্ষোভ দেখা দিয়েছে, যেভাবে দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ দেখিয়ে রাস্তায় বসে পড়ছেন কর্মীরা, তাতে বিজেপির কেন্দ্রীয় নেতাদের চিন্তা বাড়াটা স্বাভাবিক। কলকাতার বিক্ষোভে মুকুল রায়, অর্জুন সিংয়ের গাড়ি আটকে দেওয়া হয়। শিব প্রকাশকে ঘিরে বিক্ষোভও দেখানো হয়।

অন্যদিকে তৃণমূলের প্রার্থী হতে না পারা বিক্ষুব্ধদের বিজেপি যেভাবে স্বাগত জানিয়েছে এবং দলে ঠাঁই দিয়ে প্রার্থী করেছে, তাতে বিক্ষোভ আরও বেড়েছে। লোকসভা নির্বাচনের আগেও আদি এবং নব্যদের নিয়ে ঝামেলা তৈরি হয়েছিল। যদিও তার তীব্রতা এতটা বেশি ছিল না।

কিন্তু, এবার সিঙ্গুরে তৃণমূল ছেড়ে আসা ৮৯ বছর বয়সী মাস্টারমশাই রবীন্দ্রনাথ ভট্টাচার্যকে প্রার্থী করেছে বিজেপি। তার বিরুদ্ধে বিজেপির নেতা-কর্মীরা সোচ্চার হয়েছেন। রায়দিঘিতে তৃণমূল ছেড়ে আসা আরেক নেতা শান্তনু বাপুলিকে প্রার্থী করা নিয়েও ক্ষোভ ছড়িয়েছে। একই রকমভাবে তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেওয়া প্রবীর ঘোষালকে প্রার্থী করা নিয়েও ক্ষোভ রয়েছে।

অপরদিকে, এখনো পর্যন্ত পশ্চিমবঙ্গে বিজেপি কোনো মুখ্যমন্ত্রী প্রার্থীর নাম ঘোষণা করতে পারেনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সামনে রেখেই নির্বাচনে লড়বে তারা। এরই মধ্যে, রাজ্যে কয়েকদফা জনসভা করে গেছেন তিনি। পশ্চিমবঙ্গে আট পর্বের নির্বাচনে বারবার তিনি প্রচারে আসবেন বলে জানিয়েছে দলীয় সূত্র। তার ভরসায় ক্ষমতায় আসার স্বপ্ন দেখছে বিজেপি।

বিজেপির তরফ থেকে জানানো হয়েছে, বিজেপি যে বড় হয়েছে, ক্ষমতায় আসতে চলেছে, এ সবকিছু তারই ইঙ্গিত। এটা অনভিপ্রেত সন্দেহ নেই। কিন্তু বড় কোনো সমস্যা নয়। খুব তাড়াতাড়ি মিটে যাবে।

সারাবাংলা/একেএম

পশ্চিমবঙ্গে নির্বাচন প্রার্থী তালিকা ভারতীয় জনতা পার্টি (বিজেপি)


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর