Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘নতুন পণ্য নিয়ে পাটপণ্য এখন নতুন অঙ্গনে’

স্টাফ করেসপন্ডেন্ট
১৬ মার্চ ২০২১ ২০:০৮

গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক, ফাইল ছবি

ঢাকা: পাটের তৈরি বিভিন্ন নতুন পণ্য নিয়ে পাটপণ্য এখন নতুন অঙ্গনে পৌঁছে গেছে বলে মন্তব্য করেছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক।

মঙ্গলবার ( ১৬ মার্চ) দুপুরে রাজধানীর আমিনবাজারে ২০২০-২১ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির সূচক ‘পাট ও বস্ত্র খাতের উন্নয়ন ও সম্প্রসারণ’ বাস্তবায়নের লক্ষ্যে দিনব্যাপী কর্মশালায় মন্ত্রী এ মন্তব্য করেন।

তিনি বলেন, পাটের হারানো গৌরব ও ঐতিহ্য আবার ফিরে এসেছে। পাটের নিত্যনতুন বহুমুখী পণ্য আবিষ্কার হচ্ছে। আগের সেই পুরনো গতানুগতিক পাটের পণ্য এখন আর নেই। ।

বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, শ্রমঘন পাটখাতের উন্নয়নের মাধ্যমে দেশের আর্থ-সামাজিক অগ্রগতির ধারা বেগবান রাখতে সরকার কাজ করছে।

তিনি আরও বলেন, পাটশিল্পের পুনরুজ্জীবন ও আধুনিকায়নের ধারা বেগবান করতে পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০, পাট আইন-২০১৭, জাতীয় পাটনীতি-২০১৮ প্রণয়ন করেছে। এ সকল আইন ও নীতিমালা বাস্তবায়নের মাধ্যমে দেশের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে পাট ও পাটজাত পণ্যের চাহিদা ব্যাপক বৃদ্ধি পেয়েছে।

এসময় বস্ত্র ও পাট সচিব লোকমান হোসেন মিয়া,জেডিপিসি’র নির্বাহী পরিচালক মোহাম্মদ আবুল কালাম (অতিরিক্ত সচিব), অতিরিক্ত সচিব সাবিনা ইয়াসমিনসহ বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এসজে/এসএসএ

টপ নিউজ বস্ত্র ও পাটমন্ত্রী শ্রমঘন পাটখাতের উন্নয়ন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর