Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘তিস্তা চুক্তি না হওয়ায় ভারতের কেন্দ্র সরকারের ব্যর্থতা নেই’

স্পেশাল করেসপন্ডেন্ট
১৬ মার্চ ২০২১ ২১:০৮

ঢাকা: তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, তিস্তার পানি বন্টন চুক্তি না হওয়ার ক্ষেত্রে ভারতের কেন্দ্রীয় সরকারের ব্যর্থতা নেই। তাদের একাগ্রতা আছে। রাজ্য সরকারের অনুমোদন পেলে চুক্তি বাস্তবায়ন হবে।

মঙ্গলবার (১৭ মার্চ) সচিবালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, তিস্তা চুক্তির বিষয়ে আমরা অনেক দূর এগিয়েছি। ভারতের কেন্দ্রীয় সরকারের সঙ্গে এ বিষয়ে চূড়ান্ত আলোচনাও হয়েছে। কিন্তু দেশটির সংবিধান অনুযায়ী এ ধরনের চুক্তিতে রাজ্য সরকারের অনুমতি লাগে, এখানেই বিলম্ব হচ্ছে।

মন্ত্রী বলেন, তিস্তা ইস্যুর বিষয়টি বিএনপি বুঝেও না বোঝার ভান করে। এটি অপ্রাসঙ্গিক হলেও প্রাসঙ্গিক বানানোর চেষ্টা করছে। বিএনপি ইস্যু খুঁজে না পেয়ে এ ধরনের ইস্যু সামনে নিয়ে আসে।

এ সময় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়ানো প্রসঙ্গে মন্ত্রী বলেন, বিএনপি নেতাদের তো প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন দেওয়া প্রয়োজন ছিল। কারণ প্রধানমন্ত্রী মানবিক দিক বিবেচনা করে খালেদা জিয়ার শাস্তি আরও ছয় মাসের জন্য স্থগিত রেখেছেন। আসলে বিএনপি ধন্যবাদ দেওয়ার সংস্কৃতি লালন করে না।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফর নিয়ে তিনি বলেন, সীমান্ত হত্যা নিয়ে অনেক আলোচনা হয়েছে। এরমধ্যে সীমান্তে হত্যার সংখ্যাও কমেছে। তবে আমরা চাই সীমান্ত হত্যা শূন্যে নেমে আসুক। আর এ নিয়ে স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয় কাজও করছে।

সারাবাংলা/জেআর/এসএসএ

টপ নিউজ তথ্য ও সম্প্রচার মন্ত্রী তিস্তা চুক্তি


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর