Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মুজিব চিরন্তন’ প্রতিপাদ্যে উৎসবের রঙে রঙিন প্যারেড গ্রাউন্ড

সিনিয়র করেসপন্ডেন্ট
১৭ মার্চ ২০২১ ১৬:৪৫

ঢাকা: জাতীয় প্যারেড গ্রাউন্ড। সময় বিকেল সাড়ে ৪টা। মঞ্চে দাঁড়িয়ে শত শিশুশিল্পী। তাদের কচি কণ্ঠে ধ্বনিত হলো জাতীয় সংগীত— ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি’। আর এর মাধ্যমেই শুরু হলো হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ‘মুজিব চিরন্তন’ প্রতিপাদ্য নিয়ে ১০ দিনের বর্ণিল উৎসব।

বুধবার (১৭ মার্চ) জাতির পিতার ১০১তম জন্মবার্ষিকীর দিনটিতে জাতীয় প্যারেড গ্রাউন্ডে উদ্বোধন হলো এই বর্ণিল উৎসবের। ১০ দিনের এই উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানের থিম ‘ভেঙেছ দুয়ার, এসেছ জ্যোতির্ময়’।

বিজ্ঞাপন

জাতীয় পর্যায়ের এই উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতি হিসেবে উপস্থিত আছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন। এতে সম্মানিত অতিথি হিসেবে আছেন মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহামেদ সলিহ্।

বুধবার বিকেল সাড়ে ৪টার আগেই অনুষ্ঠানস্থলে হাজির রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহামেদ সলিহ্। অনুষ্ঠানে বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানাও উপস্থিত আছেন। আরও উপস্থিত আছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও মালদ্বীপের রাষ্ট্রপতির স্ত্রী।

২০২০ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের দিনটিতে মুজিববর্ষের লোগো উন্মোচন করা হয়। শুরু হয় মুজিববর্ষের ক্ষণগণনা, তখন কেবল অপেক্ষা ১৭ মার্চের। সেদিন বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানের উপস্থিতিতে জাতীয় প্যারেড গ্রাউন্ডে বর্ণাঢ্য অনুষ্ঠান হওয়ার কথা ছিল।

বিজ্ঞাপন

তবে এর আগেই বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে করোনাভাইরাস, ৮ মার্চ দেশেও এই ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়। শেষ পর্যন্ত বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর সেই উদ্বোধনী অনুষ্ঠান ১৭ মার্চ রাত ৮টায় দেশের সব টেলিভিশন চ্যানেল, অনলাইন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে একযোগে প্রচার করা হয়। এরপর মুজিববর্ষ ঘিরে সব আয়োজনই ভার্চুয়াল প্ল্যাটফর্মে উদযাপনের সিদ্ধান্ত হয়। পরে সব অনুষ্ঠান ঠিকমতো আয়োজন করতে না পারায় মুজিববর্ষের মেয়াদ এ বছরের ২৬ মার্চ থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।

এবারে করোনাভাইরাসের সংক্রমণ কিছুটা হলেও স্তিমিত থাকায় এবং দেশে করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম গতিশীল থাকায় ফের মুজিববর্ষ তথা জাতির জনকের জন্মশতবার্ষিকীর আয়োজন করছে সরকার। বর্ণাঢ্য আয়োজনে ১৭ মার্চ থেকে শুরু করে স্বাধীনতার সুবর্ণজয়ন্থীর মাহেন্দ্রক্ষণ ২৬ মার্চ পর্যন্ত ১০ দিনব্যাপী চলবে এই আয়োজন।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর এই আয়োজনের দায়িত্বে রয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি।

সারাবাংলা/এনআর/টিআর

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বঙ্গবন্ধুর ১০১তম জন্মবার্ষিকী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর