Monday 30 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশে করোনার ‘নতুন ধরনের’ ১০ রোগী শনাক্ত: স্বাস্থ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট
১৭ মার্চ ২০২১ ২২:৪৮

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আমাদের বিজ্ঞানীরা প্রতিনিয়ত করোনার নতুন স্ট্রেইন (ধরন) নিয়ে গবেষণা করছেন এবং এ পর্যন্ত ১০ জনকে পেয়েছেন। তারা ইউরোপ থেকে আগত। আমরা তাদেরকে পর্যবেক্ষণে রেখেছি।

বুধবার (১৭ মার্চ) বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস-বিসিপিএস মিলনায়তনে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

বিজ্ঞাপন

জাহিদ মালেক বলেন, ইউরোপ থেকে আগত প্রাণঘাতী করোনাভাইরাসের নতুন স্ট্রেইন কোথাও ছড়ায়নি, নিয়ন্ত্রণে আছে। আমাদের বিজ্ঞানীরা প্রতিনিয়ত করোনার নতুন স্ট্রেইন (ধরন) নিয়ে গবেষণা করছেন এবং এ পর্যন্ত ১০ জনকে পেয়েছেন। তারা ইউরোপ থেকে আগত।

তিনি বলেন, আমরা তাদেরকে পর্যবেক্ষণে রেখেছি। তাদের আলাদা রাখা হয়েছে। এয়ারপোর্টে স্ক্রিনিং জোরদার করা হচ্ছে, হোটেলে কোয়ারেনটাইন মানতে কঠোর ব্যবস্থা নেয়া হচ্ছে।

তিনি আরও বলেন, স্বাস্থ্যবিধি না মানার কারণে সংক্রমণ বাড়ছে, পর্যটন কেন্দ্রে ভিড়, বিয়ে, ওয়াজ মাহফিল হচ্ছে স্বাস্থ্যবিধি ছাড়া। গণপরিবহন, রেস্তোরাঁ, পর্যটনে ভিড় কমাতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে নির্দেশ দেয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মানতে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

স্বাস্থ্যবিধি না মানার কারণে সংক্রমণ বাড়ছে। পর্যটন কেন্দ্রে ভিড়, বিয়ে, ওয়াজ মাহফিল হচ্ছে স্বাস্থ্যবিধি ছাড়া। গণপরিবহন, রেস্তোরাঁ, পর্যটনে ভিড় কমাতে ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে নির্দেশ দেয়া হয়েছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক এবিএম খুরশিদ আলমের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আব্দুল মান্নান,স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা,মীরজাদী সেব্রিনা ফ্লোরাসহ অন্যান্যরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি

করোনা ভাইরাস করোনার ধরণ কোভিড-১৯ চট্টগ্রাম পিকনিক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী স্মারক কর্নার লকডাউন স্ট্রেইন স্বাস্থ্যমন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর