Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আরও ১৬ মৃত্যু, ৩ মাস পর শনাক্ত ছাড়াল ২ হাজার

সারাবাংলা ডেস্ক
১৮ মার্চ ২০২১ ১৬:০১

ঢাকা: দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১৬ জনের মৃত্যু হয়েছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন দুই হাজার ১৮৭ জন। এছাড়াও, নমুনা পরীক্ষা বিবেচনায় দৈনিক শনাক্তের হার পেরিয়ে গেছে ১০ শতাংশ।

এর আগে, গত ৯ ডিসেম্বর দুই হাজার ১৫৯ জন নতুন সংক্রমণ শনাক্ত হয়েছিল দেশে। এরপর এই প্রথম একদিনে সংক্রমণ শনাক্ত দুই হাজার ছাড়াল।

বৃহস্পতিবার (১৮ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা নিয়মিত স্বাস্থ্য সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত দেশে মোট শনাক্ত কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা হয়েছে পাঁচ লাখ ৬৪ হাজার ৯৩৯ জন। মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে আট হাজার ৬২৪ জনে।

দেশের সরকারি ও বেসরকারি ২১৯টি ল্যাবরেটরিতে গত ২৪ ঘণ্টায় ২১ হাজার ২১২ জনের নমুনা সংগ্রহ ও ২০ হাজার ৯২৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৩ লাখ ৪৯ হাজার ১৯৪টি। এর মধ্যে সরকারি ব্যবস্থপানায় ৩৩ লাখ ১৯ হাজার ৮৭২ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১০ লাখ ২৯ হাজার ৩২২টি নমুনা পরীক্ষা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা হয়েছে, এর মধ্যে দুই হাজার ১৮৭ জনের মধ্যে সংক্রমণ শনাক্ত হয়েছে। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১০ দশমিক ৪৫ শতাংশ। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১২ দশমিক ৯৯ শতাংশ।

সবশেষ ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন এক হাজার ৫৩৪ জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হলেন ৫ লাখ ১৭ হাজার ৫২৩ জন। সংক্রমণ শনাক্তের বিপরীতে সুস্থতার হার ৯১ দশমিক ৬১ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে ১৬ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তার মধ্যে ১২ জন পুরুষ, চার জন নারী। তাদের সবাই হাসপাতালে মারা গেছেন। মৃত ১৬ জনের মধ্যে ১২ জন ষাটোর্ধ্ব। বাকি চার জনের মধ্যে তিন জনের বয়স ৪১ থেকে ৫০ বছর, একজনের বয়স ৫১ থেকে ৬০ বছর। অন্যদিকে, এই ১৬ জনের মধ্যে ১৩ জন ঢাকা বিভাগের, একজন করে রয়েছেন চট্টগ্রাম, রাজশাহী ও খুলনা বিভাগের।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, বৃহস্পতিবার দুপুর আড়াইটা পর্যন্ত দেশে করোনাভাইরাসের ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করেছেন মোট ৫৯ লাখ ৯৭ হাজার ৩৫৯ জন। অন্যদিকে, গত মঙ্গলবার (১৬ মার্চ) পর্যন্ত দেশে এই ভ্যাকসিন নিয়েছেন ৪৫ লাখ ৮০ হাজার ৩৯১ জন। সরকারি ছুটির দিন হওয়ায় বুধবার (১৭ মার্চ) দেশে করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম বন্ধ ছিল।

সারাবাংলা/একেএম

টপ নিউজ নভেল করোনাভাইরাস স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর